chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৫০০ টাকা দিলেই পুরো দিন থাকা যাবে জেলখানার কয়েদি হিসাবে!

কারাবাসের ইচ্ছে না থাকলেও, জেল ভেতরের জীবন কেমন তা নিয়ে কিন্তু কৌতুহল অনেকেরই। কারাবন্দিরা কীভাবে থাকে, কী খায়, কোথা থেকে আসে সেই খাবার, কয়েদির ডোরাকাটা পোশাক পরার অনুভূতিই বা কেমন- জিজ্ঞাসা অনেক।

এইসব কৌতুহল মেটাতেই এবার উদ্যোগ নিয়েছে উত্তরাখণ্ড সরকার। কুমায়ুনের হলদোয়ানি জেলে শুরু হতে চলেছে বিশেষ জেল পর্যটন কেন্দ্র। আমেরিকা যুক্তরাষ্ট্র বা নেদারল্যান্ডের মতো এবার উত্তরাখণ্ডেও মাত্র ৫০০ টাকার বিনিময়ে পুরো একটি দিন জেলজীবনের স্বাদ নিতে পারবেন যে কেউ।

৫০০ টাকার এই প্যাকেজে রয়েছে হাজারো চমক। জেলের মধ্যে কড়া অনুশাসনে একজন কারাবন্দি আসামির দিন যেভাবে কাটে, সেভাবেই থাকতে হবে আগ্রহী পর্যটনদের। সকালে জেলে ঢোকার সময় জেলের লকারে রেখে যেতে হবে পোশাকসহ নিজের যাবতীয় জিনিসপত্র। মোবাইল ফোন বা অন্য কোনো গ্যাজেট নিজের কাছে রাখতে পারবেন না।

জেল থেকেই সরবরাহ করা হবে কয়েদির পোশাক, থালা- গ্লাস, কম্বলসহ প্রয়োজনীয় জিনিসপত্র। বাইরে থেকে খাবার নিয়ে আসা যাবে না। কারাবন্দিরা প্রতিদিন যা খায়, হাসিমুখে তাই খেতে হবে পর্যটনদেরও। ২৪ ঘণ্টার জন্য তাকে দেওয়া হবে ছোট্ট একটা কুঠুরি। প্রকৃতির ডাক এলে ঐ কুঠুরির পাশেই বাথরুমেই সারতে হবে প্রয়োজনীয় কাজ।

হলদোয়ানি সংশোধনাগার তৈরি হয়েছিল ১৯০৩ সালে। এর একটি অংশে এতো দিন পুরনো এক অস্ত্রাগার ছিল। সেই অস্ত্রাগারই এখন মেরামত করে খুলে দেওয়া হচ্ছে পর্যটনদের জন্য। কারা অধিকর্তাদের দাবি, জেল চত্বরে কয়েক ঘণ্টা কাটানোর আর্জি মাঝেমধ্যেই আসে।

আমদের দেশে জেল পর্যটন কেন্দ্র নিয়ে কাজ হয়েছে এর আগেও। তবে হলদোয়ানিতে হিমালয়ের কোলে পুরো রাত জেলবন্দি থাকার ভাবনা সত্যিই অভিনব। এই অভিনব ট্যুরিজমের পিছনে পর্যটক টানা ছাড়াও আরো একটি উদ্দেশ্য আছে জেল কর্তৃপক্ষের। কারও কোষ্ঠীতে যদি শনি, মঙ্গল-সহ তিন গ্রহের অবস্থান গোলমেলে হয়, তখন তাদের জেলের ঘানি টানার নিদান দিয়ে থাকেন জ্যোতিষবিদেরা।

এক রাতের জন্য জেলের ভাত খেলে না কি গ্রহের দশা কেটে যায়। গ্রহের দশা কাটাতেও বেশ কিছু মানুষ একরাত এই বিশেষ জেল ট্যুরিজমে আগ্রহী হবে বলে আশা করছেন কর্তৃপক্ষ। আর কেউ যদি কয়েক ঘণ্টা জেলে কাটিয়েই হাঁপিয়ে ওঠেন? ফিরতে চান পুরোনো পৃথিবীতে? তারও উপায় আছে। তবে সেক্ষেত্রে অতিরিক্ত ৫০০ টাকা জরিমানা দিতে হবে সেই ট্যুরিস্টকে।

সূত্র: টাইমস নাউ

এই বিভাগের আরও খবর