chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শিশুর ত্বকের যত্ন নেবেন কীভাবে

সুস্থ ত্বকই সুন্দর ত্বক। অনেকে ভেবেন শিশুদের ত্বক যেহেতু এমনিতেই কোমল, তাই তার আলাদা করে যত্ন নেওয়ার প্রয়োজন নেই। কিন্তু সূর্যের প্রখর তাপ শিশুদের নরম ত্বকের ক্ষতি করে। আবার সাধারণ খোসপাঁচড়া থেকে হতে পারে কিডনি রোগ, বাতজ্বরের মতো জটিল রোগ।

শিশুর ত্বকের যত্নের ব্যাপারে যদি কিছু কিছু বিষয়ে সচেতন হওয়া যায়, তবে অনেক চর্মরোগই প্রতিরোধ করা সম্ভব।

শিশুর ত্বকে যেভাবে পুষ্টি জোগাবেন

শিশুর ত্বকে নারকেল তেল, আমন্ড তেল ব্যবহার করা যায়। আবার বাচ্চাদের ত্বকের জন্য অলিভ অয়েলও উপকারী। তবে রাসায়নিক ও তীব্র সুগন্ধ যুক্ত তেল ব্যবহার করবেন না।

সাবান ব্যবহার

বাচ্চাদের ত্বক কোমল হয়। এদের ত্বকে ভুল কোনো সামগ্রী ব্যবহার করলে র‌্যাশ আসতে পারে। এ কারণে বাচ্চাদের ত্বক ও চুলের জন্য মাইল্ড সাবান ও শ্যাম্পু ব্যবহার করা উচিত। এক সপ্তাহের মধ্যে বাচ্চাদের ত্বকের র‌্যাশ ঠিক না হলে, চিকিৎসকের পরামর্শ নিন।

যা ব্যবহার করবেন না

কাপড়ের ডাই, ডিটার্জেন্ট, সুগন্ধযুক্ত বেবি প্রোডাক্ট ইত্যাদি শিশুদের ত্বক থেকে দূরে রাখুন। শিশুর ত্বক সংবেদনশীল হওয়ায় যেকোনো রাসায়নিকের সংস্পর্শে এলে ক্ষতি হতে পারে। এ কারণে বাচ্চাদের জন্য ভেবেচিন্তে কোনো সামগ্রী কিনতে হবে।

পাউডার ব্যবহার

বাচ্চাদের ত্বকে অধিক পাউডার ব্যবহার করবেন না। গোসলের পর ত্বক ভালোভাবে শুকিয়ে যাওয়ার পরই পাউডার লাগান। আবার সুগন্ধ বিহীন পাউডার নির্বাচন করুন। প্রতিদিন পাউডার ব্যবহার করবেন না। কারণ, এতে শিশুর ত্বকে খারাপ প্রভাব পড়তে পারে।

কাপড় ধুয়ে পরান

বাচ্চাদের ধোয়া কাপড় পরাবেন, তা না হলে র‌্যাশ বের হতে পারে। আবার পরিবারে কোনো সদস্যদের ত্বকের এলার্জি থাকলে, তাদের থেকে বাচ্চাদের দূরে রাখুন। শিশুর মুখ, মাথা, কনুই বা হাঁটুতে লাল র‌্যাশ এক্সিমার লক্ষণ।

বাচ্চাদের নখ পরিষ্কার রাখুন

বাচ্চাদের নখে খুব তাড়াতাড়ি ময়লা জমে। তাই মাসে একবার নখ পরিষ্কার করা উচিত।

ডায়পার র‌্যাশ

ডায়পার ব্যবহারের ফলেও র‌্যাশ হয়ে থাকে। স্যাঁতস্যাঁতে ডায়পারের কারণে চুলকানি, লাল ছোপ ও র‌্যাশের সমস্যা হতে পারে। তাই যতটা সম্ভব কম ডায়পার পরান ও নির্দিষ্ট সময় পর ডায়পার পরিবর্তন করে দিন।

সানবার্ন থেকে শিশুর ত্বক রক্ষা করুন

বাচ্চাদের ত্বক সংবেদনশীল হওয়ায় এদের প্রখর রোদে নিয়ে যাবেন না। রোদ গেলে বাচ্চাদের ত্বকে সানবার্ন হতে পারে। তবে বাচ্চাদের ত্বকের জন্য জরুরি ভিটামিন ডি রোদ থেকেই পাওয়া যায়। এ ক্ষেত্রে ভোরের রোদে শিশুকে রাখতে পারেন

এই বিভাগের আরও খবর