chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দাম শুনে ফিরে যায় ইলিশ ক্রেতারা

চট্টগ্রাম নগরের বহদ্দারহাট বাজার। গরীবের বাজার খ্যাত এ বাজারে আজ বুধবার সকালে এসেছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। তবে দাম শুনে  বেশিরভাগ মধ্যবিত্তরা ইলিশ না কিনে ফিরে যেতে দেখা যায়। এমন দৃশ্য দেখা গেছে কাজীর দেউরি বাজার, কালা মিয়া বাজার, ষোলশহর বাজারসহ বেশ কয়েকটি হাটে-বাজারে।

বহদ্দারহাট বাজারে মাছ কিনতে এসেছেন স্কুল শিক্ষক রেশমী দাশ। এক কেজি ওজনের একটি ইলিশ কিনতে চেয়ে দাম ১৪ শত টাকা শুনে হাত গুটিয়ে নিলেন। তিনি ঠাট্টা করে বলেন, জাতীয় মাছ ইলিশের দাম যদি এত বেশি হয়, তাহলে বিজাতীয় মাছের দাম কত হতে পারে?

নগরের সব চেয়ে বড় পাইকারি মাছ বাজার বাকলিয়ার নতুন ফিশারীঘাটে গিয়ে দেখা যায়, ফিশারী বোট থেকে প্রচুর পরিমাণে ইলিশ ঘাটে নামছে। পাইকারি মাছ ব্যবসায়ী মোহাম্মদ সালাউদ্দিন বলেন, এ বছর জাটকার তুলনায় বাজারে বড় ইলিশ বেশি দেখা গেলেও দাম একটু বেশি। কারণ হিসেবে তিনি বলেছেন, জ্বালানি খরচ বাড়ায় ইলিশের দামে প্রভাব পড়েছে।

আকতার হামিদ নামে ক্ষুদ্র মাছ ব্যবসায়ী বলেন, ইলিশের দাম বাজারে কম থাকলে ক্রেতারা বেশি করে ইলিশ  কিনে নেন। এতে লাভ হত বেশি। এখন ইলিশের দাম বাড়ায় সাধারণের  কেনার সাধ্য নেই। এতে আমার মতো ক্ষুদ্র ব্যবসায়ীদের ইলিশ বিক্রি করতে ঘাম বের হয়ে যাচ্ছে।দাম শুনে ফিরে যায় ইলিশ ক্রেতারা

বাজারে ঘুরে দেখা যায়,  দুই কেজি ওজনের ইলিশ দু’হাজার টাকা কেজি, দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৪ শ’ থেকে ১৫ শ’ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৩ শ’ থেকে ১৪ শ’ টাকা আর জাটকা প্রতি কেজি ছয় শ’ টাকায় বিক্রি হচ্ছে।

অভয় নগর ফেরিঘাটে গিয়ে দেখা গেছে, জেলেরা বড় বড় ইলিশ ধরে পাইকারদের কাছে নিয়ে আসছে। এ কারণে জেলেদের মুখে হাসি আর চোখে তৃপ্তির রেখা দেখা যায়।

চট্টগ্রাম সোনালী মৎস্য আড়তদার সমিতির সভাপতি শামসুল আলম সরকার বলেন, জেলেরা এ সিজনে বড় বড় ইলিশ পাচ্ছে। ফলে জেলে পল্লীতে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

নাম প্রকাশ না করার শর্তে চরখালী, তেলিখালী ও দারুলহুদা গ্রামের কয়েকজন জেলে জানান, ‘আমরা মৎস্য আড়তদারদের কাছে দাদন নিয়ে অবরুদ্ধ। যে যার কাছ থেকে দাদন নিয়েছি তাকে বাধ্যতামূলক মাছ দিতে হয়। আড়তদাররা ইচ্ছামত ইলিশের দাম পরিশোধ করে থাকেন। আমরা ন্যায্য মূল্য পাই না। সারা দিন মাছ ধরে তীরে এসে মহজনের ঝুড়িতে ঢালতে হয়।’

জেলা মৎস্য কর্মকর্তারা জানান, জাটকা সংরক্ষণে প্রশাসনিক তৎপরতার কারণে এবার ইলিশ বড় হওয়ার সুযোগ পেয়েছে। অন্য দিকে লক্ষ করবেন এখন বড় বড় ইলিশগুলো মা ইলিশ। এদের পেটে ডিম। এখন ডিম ছাড়ার জন্য সাগরের লবন পানি থেকে মিষ্টি পানিতে ওই মাছ আসতে শুরু করেছে।  আগামী ৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরার ওপর অবরোধ শুরু হবে।

মআ/চখ

এই বিভাগের আরও খবর