chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কেবল যাত্রী আর মাল টেনে রেলের আয় বাড়বে না : রেল মন্ত্রী

কেবল যাত্রী ও মালামাল পরিবহণে রেল কোনোদিন লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে পারবে না বলে মন্ত্রব্য করেছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তাই রেলের সম্পদ কাজে লাগিয়ে রেলের আয়ের উৎস তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

আজ শনিবার দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে গণমাধ্যমকর্মীদের এ কথা জানান মন্ত্রী।

এ সময় তিনি বলেন, রেলের অনেক জায়গা রয়েছে যেখানে আমরা কমিউনিটি সেন্টার বা ডিপার্টমেন্টার স্টোর বা মার্কেট করতে পারি।

আমরা এরই মধ্যে এ বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেছি। খুব শিগগিরই রেলের যেসব জায়গা রয়েছে তার ব্যবহার করে রেলের আয়ের উৎস তৈরি করা হবে।

 

মন্ত্রী আরও বলেন, রেল সাধারণ মানুষের বাহন। অন্য সব পরিবহণের ভাড়া বেড়েছে। কিন্তু রেলের ভাড়া রয়েছে আগের মতোই। আমাদের প্রধানমন্ত্রী মনে করেন রেলটা জনগণের সেবার জন্য। লাভ লোকসানের কথা চিন্তা করে সরকার রেল পরিচালনা করে না। ভারতের মতো আমরা রেলসেবার তথ্য প্রযুক্তিকে আরো উন্নত করার জন্য কাজ করছি। রেলের সব টিকিট চলে যাবে অনলাইনে। এতে কালোবাজারি আর থাকবে না। এরই মধ্যে দেশের প্রকৌশলিরা তাদের প্রযুক্তি ব্যবহার করে একটি ডেমু সচল করেছে। এর টেকশই অগ্রগতি হলে সবগুলো ডেমু সচল করে চালু করা হবে।

রেল ক্রসিংয়ের বিষয়ে মন্ত্রী বলেন, নিরাপদ সড়ক ও নিরাপদ রেল যোগাযোগ স্থাপনের জন্য আমরা সমন্বিতভাবে সার্ভে করা হচ্ছে। শুধুমাত্র রেলের ওপর দায়িত্ব না দিয়ে যাদের সড়ক রয়েছে তারাও যেন দায়িত্ব পালন করতে পারে সেই বিষয়ে আমরা কাজ করছি।

এ সময় অন্যদের মধ্যে জেলা প্রশাসক মো. ইউসুফ আলী, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট, কৃষকলীগ নেতা আব্দুল লতিফ তারিনসহ রেল বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisements
×portlink