chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিরিয়ার বিমানবন্দরে ইসরাইলের হামলায় নিহত ৫

সিরিয়ার রাজধানী দামেস্কে আন্তর্জাতিক বিমানবন্দর ও এর দক্ষিণে কয়েকটি অবস্থানে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে পাঁচ সিরীয় সেনা নিহত হয়েছেন।এ ছাড়া বেশ কয়েকটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর আল জাজিরার।

সম্প্রতি সিরিয়ায় ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা জোরদার করেছে ইসরাইল। এরই ধারাবাহিকতায় দামেস্ক বিমানবন্দর লক্ষ্য করে রোববার বড় ধরনের হামলা চালায় দেশটির বিমানবাহিনী।

হামলার ব্যাপারে সিরীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে বলা হয়েছে, স্থানীয় সময় ভোর ৩টা ৪৫ মিনিটে প্রথম হামলা চালানো হয়। আরও বলা হয়, লেক তিবারিয়াসের দিক থেকে বিমানবন্দর ও শহরের দক্ষিণাঞ্চলে কয়েকটি এলাকা লক্ষ্য করে বিমান থেকে অসংখ্য ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

সামরিক সূত্রের বরাত দিয়ে সরকারি সংবাদ সংস্থা সানা জানায়, ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকটি ভবন বিধ্বস্ত হয়েছে। এতে অন্তত ৫ জন সেনা নিহত হয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়েছে। তবে হামলার কারণে বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হয়েছে কি না, তা এখনও জানা যায়নি।

সিরিয়ার গুরুত্বপূর্ণ বিমানবন্দরে ইসরাইলের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার কারণ হিসেবে গোয়েন্দা ও কূটনীতিকরা বলছেন, সিরিয়া ও লেবাননের হিজবুল্লাহর কাছে অস্ত্র সরবরাহে দামেস্ক বিমানবন্দরকে রুট হিসেবে ব্যবহার করছে ইরান। তেহরানের ক্রমবর্ধমান অস্ত্র সরবরাহ ব্যাহত করতেই বিমানবন্দরে হামলা জোরদার করা হয়েছে।

২০‌১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভের মধ্য দিয়ে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। এই গৃহযুদ্ধ এক সময় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মতো বিদেশি শক্তি টেনে আনে। এখন পর্যন্ত দেশটির কয়েক লাখ মানুষ মারা গেছে এবং লাখো মানুষ গৃহহীন হয়েছে।

সম্প্রতি দেশটির পরিস্থিতি অনেকটা স্থিতিশীল হলেও ইসরাইল নিয়মিত বিমান হামলা চালিয়ে আসছে। গত মাসে রাজধানী দামেস্ক ও দক্ষিণাঞ্চলের তারতুস প্রদেশে ইসরাইলি বিমান হামলায় সিরিয়ার ৩ সেনা নিহত হয়। এর আগে জুন মাসে ইসরাইলি বিমান হামলায় প্রায় দুই সপ্তাহের বন্ধ হয়ে যায় দামেস্ক বিমানবন্দর।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর