chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারী বৃষ্টির শঙ্কা, বন্দরে সতর্কসংকেত

ভারতে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি স্থলে উঠে এলেও এখনো শক্তিশালী অবস্থায় আছে। পাশাপাশি দেশের অভ্যন্তরে মৌসুমি বায়ুর সক্রিয় অবস্থানের কারণে বৃষ্টি অব্যাহত আছে। চট্টগ্রামসহ দেশের প্রায় সব অঞ্চলে এই বৃষ্টি হচ্ছে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিমি. বা তারও বেশি) বৃষ্টি হতে পারে।

এদিকে লঘুচাপের প্রভাবের কারণে সাগর উত্তাল থাকায় দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত এবং নদীবন্দরে ১ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতেও বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চুয়াডাঙ্গায় ১২১ মিলিমিটার। এ ছাড়া ঢাকায় ৫৩, চট্টগ্রামে ৯৩, সিলেটে ৩৭, রংপুরে ১০, রাজশাহীতে ১৪, খুলনায় ৪৯ এবং বরিশালে ৫৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। দেশের প্রায় বেশির ভাগ অঞ্চলে এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে আজ সারা দিন। তবে বৃষ্টির পরিমাণ কমে এসেছে। এটি আগামীকাল আরও কিছুটা কমে আসতে পারে। তিনি জানায়, লঘুচাপ ছাড়াও দেশের এখনো মৌসুমি বায়ু সক্রিয়। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টা দেশের অনেক অঞ্চলে ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ ও আশপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে এটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও আশপাশের এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরে গিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এদিকে ভারী বর্ষণের সতর্কবার্তায় বলা হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আজ দুপুর ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

সমুদ্র বন্দরগুলোর জন্য দেওয়া সতর্কবার্তায় বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মআ/চখ

 

 

এই বিভাগের আরও খবর