chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৬২ জন দোকানির ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

চট্টগ্রামের লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত নকশা অনুযায়ী এলিভেটেড এক্সপ্রেসওয়ের ধারাবাহিক সড়ক নির্মাণ কাজের জন্য ছয় তলা বিশিষ্ট ভবন ‘খান কমপ্লেক্স’ বাণিজ্যিক ভবনটির ৬২জন ব্যবসায়ীকে ক্ষতিপূরণ না দিয়ে জোরপূর্বক উচ্ছেদ করার প্রতিবাদে ও ক্ষতিপূরণ দেওয়ার দাবীতে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা সংবাদ সম্মেলন করেন।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাবের এফ রহমান হলে এই সংবাদ সম্মেলন করা হয়।

এতে উপস্থিত ছিলেন খান কমপ্লেক্স ব্যবমায়ী কল্যাণ সমিতির সভাপতি সাব্বির হাসান চৌধুরী, সহ সভাপতি গৌতম কুমার রায়,সাধারণ সম্পাদক এস এম আবু মনসুর, যুগ্ম সাধারণ সম্পাদক জাহেদুল আলম মামুন, অর্থ সম্পাদক জসিম উদ্দিন সহ অন্যান্যরা।

ক্ষতিগ্রস্থ ৬২ জন দোকানদারের পক্ষে খান কমপ্লেক্স মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবুল মনসুর বলেন, ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ের ধারাবাহিক সড়ক নির্মাণ কাজের জন্য দেওয়ানহাট মোড় এলাকার ‘খান কমপ্লেক্স’ বহুতল বাণিজ্যিক ভবনটিতে সিডিএ বিনা নোটিশে ক্ষতিপূরণ না দিয়ে জোরপূর্বক উচ্ছেদের প্রতিবাদে উপযুক্ত ক্ষতিপূরণ ও দ্রুত সময়ের মধ্যে পূর্ণবাসন এর দাবি জানায়। তিনি বলেন, উচ্ছেদের সময় আমরা নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজের নিকট প্রধানমন্ত্রীর বরাবর উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের বিষয়ে আবেদনের রিসিভিং কপি দেখানো সহ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দায়ের করা রিটের নির্দেশনা সম্পর্কে জানিয়ে একদিনের জন্যে সময় চাইলেও কোনো সময় না দিয়ে তিনি উচ্ছেদ অভিযান অব্যাহত রাখেন।’

আরও বলেন, ‘উচ্ছেদের সময় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ থেকে যে বক্তব্য দেয়া হয়েছে ঠিক ছিলো না। উচ্ছেদের পূর্বে আমাদের কোনো নোটিশ দেয়া হয়নি। দীর্ঘদিন ধরে আমরা সুনামের সাথে ব্যবসা করে আসলেও অনেক দোকানের মালিকরা ৫লাখ টাকার দোকান ১৫লাখ টাকায় বিক্রি করে চলে যায়। মারেএকটের মতোয়াল্লী আমাদের না জানিয়ে ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন করার চেষ্টা করেন। যা বর্তমান জায়গার মূ্যে থেকে প্রায় ৩ গুণ বেশি টাকা লাভে প্রয়োজনের  অতিরিক্ত সিডিএকে প্রদান করে। এমতাবস্থায় আমরা ক্ষতিগ্রস্থ ব্যবসায়িরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপযুক্ত ক্ষতিপূরণ ও দ্রুত সময়ের মধ্যে পূর্ণবাসন এর দাবি জানচ্ছি।

উল্লেখ্য যে, বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর সকাল ১১টার দিকে নগরের দেওয়ানহাট মোড় এলাকায় নকশা অনুযায়ী এলিভেটেড এক্সপ্রেসওয়ের সড়ক নির্মাণ কাজের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ছয় তলাবিশিষ্ট ভবন এবং এর পাশের কিছু জায়গার স্থাপনা উচ্ছেদ করেন। অভিযানের নেতৃত্ব দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ’র) নির্বাহী স্পেশাল ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ইতোপূর্বে প্রায় দুই মাস আগে মার্কেট কর্তৃপক্ষ ও ব্যবসায়ীদের এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজের জন্য ভবনটি খালি করতে নোটিশ দেওয়া হয়েছিল। তার ধারাবাহিকতা অনুযায়ী মার্কেট কর্তৃপক্ষকে ক্ষতিপূরণের অর্ধেক টাকা পরিশোধ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে জায়গাটি খালি না করায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ স্থগিত হয়ে পড়ে। তাই নির্দেশনা অনুযায়ী কাজের সুবিধার্থে অভিযান চালিয়ে মার্কেট খালি করা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর