chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইউক্রেনের পাল্টা আক্রমণঃ পিছু হটছে রুশ বাহিনী

ইউক্রেনের দ্রুত পাল্টা আক্রমণের ফলে রাশিয়ার বাহিনী প্রধান কয়েকটি পূর্বাঞ্চলীয় শহর থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার তাদের সেনারা কুপিয়ানস্কে প্রবেশ করেছে যা রুশ বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ পূর্বাঞ্চলীয় সরবরাহ কেন্দ্র। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তখন বলেছিল, তাদের বাহিনী ‘পুনঃসংগঠিত হওয়ার জন্য’ কাছের ইজিউম থেকে পিছু হটেছে।

দোনেৎস্ক ফ্রন্টে ‘যুদ্ধ প্রচেষ্টা জোরদার করার জন্য’ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তৃতীয় গুরুত্বপূর্ণ শহর বালাক্লিয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছিল।

এপ্রিল মাসে কিয়েভের আশেপাশের এলাকা থেকে রাশিয়ার বাহিনী প্রত্যাহার করার পর থেকে এটা ইউক্রেনের সবচেয়ে বড় অগ্রগতি, যদি তা রক্ষা করা যায়।
এর আগে শনিবার রাতের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি দাবি করেন, তারা এ মাসের শুরুতে নতুন পাল্টা আক্রমণ শুরু করার পর থেকে রাশিয়ার কাছ থেকে ২০০০ বর্গ কিমি এলাকা মুক্ত করেছেন।

জেলেনস্কির দাবির অর্থ, ওই অঞ্চলের অর্ধেক মাত্র দুদিনে পুনরুদ্ধার করা হয়েছে। কারণ প্রেসিডেন্ট বৃহস্পতিবার সন্ধ্যায় কথা বলার সময় যতটা ভূখণ্ড মুক্ত করা হয়েছিল বলে জানিয়েছিলেন এটি তার দ্বিগুণ।

সূত্র: বিবিসি

 

চখ/ইআ

এই বিভাগের আরও খবর