chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

একজন মানুষের দিনে ৮০০ ডলারের অক্সিজেন লাগে : দীপু মনি

পরিবেশকে নিজ উদ্যোগে সুন্দর রাখার তাগিদ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, হিসেব অনুযায়ী একজন মানুষ প্রতিদিন ৫৫০ লিটার অক্সিজেন গ্রহণ করেন। সিলিন্ডার আকারে এই অক্সিজেনের মূল্য দাঁড়ায় ৮০০ ডলার, যা আমরা প্রকৃতি থেকে বিনামূল্যে পেয়ে থাকি।

আজ শনিবার রাজধানীর নটরডেম কলেজে ‘নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব’ এর আয়োজনে ‘প্রতিদিন প্রকৃতির সৌন্দর্যকে ভালোবাসুন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

প্রকৃতি, বন ও পরিবেশ নিয়েই আমাদের জীবন জানিয়ে মন্ত্রী বলেন, আমরা এত পারমাণবিক অস্ত্র তৈর করে ফেলেছি যে সারা বিশ্বকে বহুবার ধ্বংস করার সক্ষমতা রয়েছে। কিন্তু জীবনের জন্য গুরুত্বপূর্ণ উপাদান অক্সিজেন তৈরি করতে পারিনি। বলা হয়ে থাকে, খাবার না খেয়ে ২১ দিন, পানি না খেয়ে তিনদিন বেঁচে থাকা যায়। কিন্তু অক্সিজেন ছাড়া বাঁচা যায় মাত্র তিন মিনিট।

দীপু মনি বলেন, গাছ অক্সিজেন দেওয়ার পাশাপাশি পরিবেশের কার্বন-ডাই-অক্সাইড শেষণ করছে। এ কারণে আমাদের গাছের প্রতি যত্ন নিতে হবে। একইসঙ্গে পানির যে আধার পুকুর, নদী ও খালসহ যে জলাধার আছে সেগুলোর যত্ন নিতে হবে। আমাদের তৈরি বর্জ আর্বজনা যত্রতত্র ফেলি। সঠিক বর্জব্যবস্থাপনা নিয়ে কেউ ভাবি না। নিজেদের ময়লা যদি সঠিক যায়গায় ফেলা হয় তবে অন্য দশজনকে এ কাজ আর করতে হয় না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নটরডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, উপাচার্য ড. ফাদার পেট্রিক ডানিয়েল গ্যাফনি এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু।

এই বিভাগের আরও খবর