chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফিল্ম ফেস্টিভ্যাল থেকে ডাক পেল বাংলাদেশের ছবি ‘অন্যদিন…’

ডেস্ক নিউজঃ যুক্তরাষ্ট্রের ক্যামডেন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল থেকে ডাক পেল বাংলাদেশের ছবি ‘অন্যদিন…’। এই উৎসবটির পাশাপাশি নর্থ আমেরিকার অন্যতম প্রধান চলচ্চিত্র উৎসব ভ্যানকুভার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালেও নির্বাচিত হয়েছে ছবিটি। সম্প্রতি নির্মাতা কামার আহমাদ সাইমন তার ফেসবুক পেজে এ তথ্য শেয়ার করেছেন।

এ বছর ভ্যানকুভারে ৭৫টি দেশ থেকে মোট ১৩৫টি ফিচার এবং ১০২টি শর্টফিল্ম নির্বাচিত হয়েছে। যার মধ্যে বাংলাদেশ থেকে একমাত্র ছবি কামারের ‘অন্যদিন…’ রয়েছে। এদিকে গত নভেম্বরে ওয়ার্ল্ড টপ-টেন ফেস্টিভ্যাল ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমন্ত্রণ পেয়েছিল ছবিটি।

এর আগে মার্চে নিউইয়র্কের মিউজিয়াম অব মুভিং ইমেজ বা মমির ফার্স্টলুক ফেস্টিভ্যালে মাত্র ১৮টি নির্বাচিত ফিচারের মধ্যে প্রথম বাংলা ছবি ছিল ‘অন্যদিন…’। মমির ওয়েবসাইটে ‘অন্যদিন…’-এর সেগমেন্টকে বর্ণনা করা হয়েছিল ‘আর্টিস্টিক মাস্টারপিস’ হিসেবে।

 

উল্লেখ্য, ২০১৪ সালে সানড্যান্স থেকে গ্রান্ট অ্যাওয়ার্ড জয় করে ‘অন্যদিন…’-এর কাজ শুরু করলেও ছবির গল্প নিয়ে মুখ খুলতে নারাজ কামার। এই ছবির স্ক্রিপ্টের জন্যই ২০১৬ সালে লোকার্নোতে প্রথম কোনো বাংলাদেশি নির্মাতা হিসাবে পিয়াতজা গ্রান্দায় রেড কার্পেট ডিরেক্টরের সম্মাননা দেওয়া হয়েছিল কামারকে। একইসঙ্গে পেয়েছিলেন ওপেন ডোর্সে শ্রেষ্ঠ পুরস্কার ও আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ। আর ২০১৭ সালে পেয়েছিলেন কান চলচ্চিত্র উত্সবের সিনফন্দেশিওনে এক্সক্লুসিভ আমন্ত্রণ।

 

‘অন্যদিন…’ বাংলাদেশের দর্শকরা কবে দেখতে পাবে?—এমন প্রশ্নে কামার বলেন, ‘ক্যামডেনে যাওয়ার আগে সেন্সরে জমা দেওয়ার চেষ্টা করছি।’ উল্লেখ্য, অন্যদিন… কামার আহমেদের দ্বিতীয় ছবি।

 

 

এই বিভাগের আরও খবর