chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের দেওয়ানহাটে বহুতল মার্কেটে সিডিএ’র উচ্ছেদ অভিযান

চট্টগ্রাম নগরীর দেওয়ানহাট মোড় এলাকায় নকশা অনুযায়ী এলিভেটেড এক্সপ্রেসওয়ের সড়ক নির্মাণ কাজের জন্য ছয় তলাবিশিষ্ট ভবন ভেঙে ফেলা হচ্ছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টম্বর) সকালে ১১টা থেকে খান কমপ্লেক্স মার্কেটে অভিযান শুরু করে ভবন ও দোকান পাট গুঁড়িয়ে দিচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্যে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে মার্কেটের ভবন ঘিরে পার্শ্ববর্তী সড়কে।

অভিযানের নেতৃত্ব দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ’র) নির্বাহী স্পেশাল ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী। এসময় তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ইতোপূর্বে প্রায় দুই মাস আগে মার্কেট কর্তৃপক্ষ ও ব্যবসায়ীদের এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজের জন্য ভবনটি খালি করতে নোটিশ দেওয়া হয়েছিল। তার ধারাবাহিকতা অনুযায়ী মার্কেট কর্তৃপক্ষকে ক্ষতিপূরণের অর্ধেক টাকা পরিশোধ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে জায়গাটি খালি না করায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ স্থগিত হয়ে পড়ে। তাই নির্দেশনা অনুযায়ী কাজের সুবিধার্থে অভিযান চালিয়ে মার্কেট খালি করা হচ্ছে।

চট্টগ্রামের দেওয়ানহাটে বহুতল মার্কেটে সিডিএ’র উচ্ছেদ অভিযান

এদিকে বহুতল মার্কেটের ভবনটিতে অভিযান চালানোর সময় ব্যবসায়ীরা মালামাল সরিয়ে নেয়ার একপর্যায়ে ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর তত্ত্বাবধানে পরিস্থিতি স্বাভাবিক হয়।

খান কমপ্লেক্স মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবুল মনসুর চট্টলার খবরকে বলেন, ‘মার্কেট সংশ্লিষ্ট একটি অসাধু চক্র আমাদের না জানিয়ে ভবনকে পুজিঁ করে অর্থ আত্মসাৎ করেছে। আমরা কোনো প্রকার আইনী নোটিশ পাইনি। আমরা ক্ষতিপূরণ ও পাইনি। ৫লাখ টাকার দোকান ২০লাখ টাকা দিয়ে বিক্রি করে অনেক ব্যবসায়ীকে নিঃস্ব করে গেছে কিছু অসাধু চক্র। এভাবে হঠাৎ করে এস সব ভেঙে ফেললে আমাদের পরিবার নিয়ে রাস্তা নেমে যেতে হবে।’

খান কমপ্লেক্স মার্কেটের ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুল আলম মামুন চট্টলার খবরকে বলেন, মাত্র দুই ঘন্টা সময়ে আমরা কি সব দোকান খালি করতে পারবো। মার্কেট কর্তৃপক্ষের কাছ থেকে আমরা আমাদের ক্ষতিপূরণ ও পাইনি।

এই বিভাগের আরও খবর