chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে দুর্গাপূজায় সিএমপি’র ৩২ নির্দেশনা

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সার্বজনীন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে ৩২ দফা নির্দেশনা দিয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) সকালে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বিভিন্ন সরকারি সংস্থা ও পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার নির্দেশনাগুলো তুলে ধরেন।

নির্দেশনায় বলা হয়, প্রতিমা তৈরির সময় নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রাখা। পূজামন্ডপসমূহে পুরুষ ও মহিলাদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন পথ রাখা।
করোনা সংক্রমণ মোকাবেলায় মন্ডপসমূহের প্রবেশমুখে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবস্থা রাখা।

মন্ডপের চারদিকে বা উপরের অংশ উন্মুক্ত রাখা।মন্ডপের ভিতরে একসঙ্গে ২০ জনের অধিক লোক অবস্থান না করা। মন্ডপের প্রবেশমুখে ভীড় নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। মন্ডপসমূহসহ আশপাশ এলাকায় সিসি ক্যামেরা স্থাপন এবং ভিডিও ফুটেজ সংরক্ষণ করা। জরুরী সেবাদানকারীদের ফোন ও মোবাইল নম্বর সংরক্ষণ করা এবং তা মন্ডপের দৃশ্যমান স্থানে টানানোর ব্যবস্থার করা। বিদ্যুতের বিকল্প ব্যবস্থা হিসেবে জেনারেটর প্রস্তুত রাখা। বিদ্যুতের ত্রুটিপূর্ণ সংযোগ দ্রুত মেরামত করা। সার্বক্ষনিক একজন ইলেকট্রিশিয়ান নিয়োগ করা। পূজামন্ডপসমূহে প্রয়োজনীয় ক্ষেত্রে হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর, আর্চওয়ে ইত্যাদি স্থাপন করা।

মন্ডপসমূহে অগ্নি নির্বাপনের ব্যবস্থা রাখা। যেমনঃ ফায়ার এক্সটিংগুইসার, পানি, বালি ইত্যাদি। মন্দির বা পূজামন্ডপসমূহে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে অনুষ্ঠান কার্যক্রম পরিচালনা করা। অহেতুক কোন প্রকার থিম, সাংস্কৃতিক অনুষ্ঠান বা ডিজে পার্টি না করা। পূজা কমিটি বা পূজামন্ডপ নিয়ে কোন দ্বন্দ্ব থাকলে নিজেরা অথবা মহানগর পূজা কমিটির সাথে আলোচনা করে দ্রুত মীমাংসা করা। আগত দর্শনার্থীদের অজ্ঞানপার্টি ও মলমপার্টি থেকে সতর্ক করা।

নির্দেশনায় আরও বলা হয়, নামাজ ও আযানের সময় সাউন্ড সিস্টেম বন্ধ রাখা। প্রতিমা পরিবহনে সহায়তার প্রয়োজন হলে সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ সাথে সমন্বয় করা।

পূজামন্ডপসমূহে স্বেচ্ছাসেবক মোতায়েন নিয়ে নির্দেশনা হলো-পূজামন্ডপে আগত নারী দর্শনার্থীরা যাতে ইভটিজিং বা কোন ধরনের হয়রানির শিকার না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োজিত করা।পূজামন্ডপের ব্যবস্থাপনা কমিটি মন্ডপসমূহে সার্বক্ষণিক নারী ও পুরুষ স্বেচ্ছাসেবক মোতায়েন করবেন।স্বেচ্ছাসেবকদের চেনার সুবিধার্থে গেঞ্জি/ক্যাপ/আর্মডব্যান্ড ব্যবহার করার পরামর্শ দেয়া হয়।স্বেচ্ছাসেবকদের নামের তালিকা সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জের নিকট প্রেরণ করবেন।

বিবিধ নির্দেশনায় রয়েছে, যে কোন ধরনের ঘটনার সংবাদ দ্রুততার সাথে আইন-শৃঙ্খলা বাহিনীকে অবহিত করা। মদ ও অন্যান্য মাদকদ্রব্য গ্রহন করা থেকে বিরত থাকা।পূজা মন্ডপের আশপাশে মেলা/জুয়ার আসর না বসানো। কোন আতশবাজি, পটকা ফুটানো যাবে না। যে কোন ধরণের অনাকাঙ্খিত ঘটনা বা গুজবের বিষয়ে নিকটস্থ পুলিশকে অবহিত করা।

বিসর্জনের দিন বুধবার ৫ অক্টোবর সন্ধ্যা ৬টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে হবে।বিসর্জনের শোভাযাত্রায় যাতে অনাকাঙ্খিত লোক প্রবেশ করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

 

এই বিভাগের আরও খবর