chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আইসক্রিম!

ছোট-বড় সবারই পছন্দের আইসক্রিম। মন খারাপের মাঝেও আইসক্রিমের একটা বাইট বদলে দিতে পারে আপনার মুড। তবে আইসক্রিমের মিষ্টির জন্য যেমন অনেকে এড়িয়ে চলেন, তেমনই ওজন বাড়ার ভয়েও অনেকে আইসক্রিম খেতে চান না।  কিন্তু অনেকেরই হয়তো জানা নেই আইসক্রিম খেয়েও ওজন না বাড়িয়ে সুস্থ থাকা যায়।
অতিরিক্ত পরিমাণে আইসক্রিম খেলে হয়তো ওজন বেড়ে যেতে পারে। কিন্তু পরিমিত পরিমাণে খেলে উপকার মিলবে অনেক। আইসক্রিম খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

শক্তি বাড়ায়: আইসক্রিম তাৎক্ষণিক শক্তি বাড়ায়। আইসক্রিম শরীরে শক্তি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট দেয়।

প্রোটিনের উৎস : দুগ্ধজাত পণ্য প্রোটিনের দুর্দান্ত উৎস। আইসক্রিমে প্রচুর পরিমাণে দুধ এবং ক্রিম থাকার কারণে, এটি শরীরে অনেকটাই প্রোটিন দেয়।

খনিজ পদার্থ সমৃদ্ধ
 : আইসক্রিম কেবল প্রোটিন সমৃদ্ধ নয়, এতে ক্যালসিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, আয়োডিন, ফসফরাস, ভিটামিন এ এবং বি কমপ্লেক্সের মতো খনিজ পদার্থও রয়েছে। শরীরকে সুস্থ ও তরতাজা রাখতে এই খনিজগুলির অত্যন্ত প্রয়োজন।

মানসিক স্বাস্থ্যের জন্য ভাল
 : গবেষণায় দেখা গেছে, আইসক্রিম মানসিক স্বাস্থ্য ভাল রাখতে পারে, কারণ দুধে ট্রিপটোফ্যান থাকে,, যা সেরোটোনিন (হ্যাপি হরমোন) নিঃসরণে সাহায্য করে।

হাড় মজবুত করে
 : হাড় শক্তিশালী রাখতে সবচেয়ে প্রয়োজনীয় খনিজ হল ক্যালসিয়াম। আর, শরীরে ক্যালসিয়ামের চাহিদা মেটাতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া খুবই প্রয়োজন। আইসক্রিম ক্যালসিয়াম সমৃদ্ধ, তাই আপনার ডায়েটে এটি অন্তর্ভুক্ত করতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে আইসক্রিম। আইসক্রিম ফারমেন্টেড খাবারের গোত্রে পড়ে, যা শ্বাসযন্ত্র এবং গ্যাস্ট্রোইনস্টেনটিনালের জন্য উপকারী।

এই বিভাগের আরও খবর
Advertisements
×portlink