chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের হাইওয়ে সুইটসকে সাড়ে ৫ লাখ টাকা জরিমানা

লালখান বাজারের মিষ্টিদ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান হাইওয়ে সুইটসকে ৫ লাখ ৩৬ হাজার ৪০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

আজ সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে শুনানি শেষে এ জরিমানার (পরিবেশগত ক্ষতিপূরণ) আদেশ দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস।

বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন বাধ্যতামূলক হলেও ইটিপি স্থাপন না করে কারখানার তরল বর্জ্য বাইরে ফেলে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করার অভিযোগে এ জরিমানা করা হয়।

একই দিন ত্রুটিপূর্ণ ইটিপি পরিচালনার অভিযোগের সত্যতা পাওয়া সাগরিকা বিসিক শিল্প এলাকার মেসার্স আর্ক সি ফুডকে ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, হাইওয়ে সুইটস চট্টগ্রামের পরিচিত একটি মিষ্টান্নদ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। তাদের গ্রাহকের সংখ্যাও অনেক। তারা তাদের কারখানায় ইটিপি স্থাপন না করে কারখানার তরল বর্জ্য খোলা জায়গায় ছেড়ে দিচ্ছে। এতে পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, সোমবার এ নিয়ে শুনানি হয়। শুনানি শেষে পরিচালক তাদের ৫ লাখ ৩৬ হাজার ৪০০ টাকা জরিমানার আদেশ দেন। একই ভাবে সাগরিকা বিসিক শিল্প নগরীর আর্ক সি ফুডকে ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটিতে ইটিপি থাকলেও সঠিকভাবে পরিচালনা করা হচ্ছিল না বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর