chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে পরিবেশের ভারসাম্য রক্ষায় সেমিনার

বাংলাদেশ পরিবেশ ফোরামের আয়োজনে ও চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন কমিটির সহযোগিতায় পরিবেশ গত ভারসাম্য রক্ষার গুরুত্ব ও করণীয় শীর্ষক সেমিনার ও চট্টগ্রামের পরিবেশ রক্ষায় অবদানের জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরশেদ’কে সংবর্ধনা দেয়া হয়।

রোববার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বেলা ১২টার দিকে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোমিনুর রহমান। প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, প্রধান বক্তা ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক (উপ- সচিব) মফিদুল আলম , বিশেষ অতিথি ছিলেন স্থপতি এ.আর. আশিক ইমরান বোর্ড মেম্বার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. জাহাঙ্গীর আলম (প্রাক্তন ভিসি চুয়েট) ইউএসটিসি এর বর্তমান ভিসি, সিনিয়র সাংবাদিক ও বাংলাদেশ পরিবেশ ফোরাম ও চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক আলিউর রহমান । সভাপতিত্ব করেন চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সভাপতি চৌধুরী ফরিদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই শহরটাকে আমরা গলা টিপে হত্যা করছি। এখনও আমাদের সিস্টেম গুলো আপগ্রেড করা হয়নি,সমন্বয় করা হয় নি। আমরা লজ্জিত হই এসব অব্যবস্থাপনা দেখে। সিটি কর্পোরেশন রাস্তা কার্পেটিং এর পরপর দেখা যায় ওয়াসার রাস্তা খননের কাজ। এমন সমন্বয়হীনতা আমাদের উন্নয়ন কার্যক্রমকে তরান্বিত করে ফেলছে প্রতিনিয়তই।বক্তারা আরও বলেন, আমরা কথায় কথায় আমাদের শহরকে সিঙ্গাপুর বানিয়ে ফেলি, এখন আবার ইউরোপ করে ফেলছি। কিন্তু ইউরোপের আইন মানার প্রসেসিং তো এমন না। চট্টগ্রাম শহর যে শেষ হয়ে যাচ্ছে, এখানে পানি পাহাড় ও পরিবেশ বিলিন হয়ে যাওয়ার উপক্রম হয়ে উঠেছে। ২০ লাখ মানুষের শহরে ৭০ লাখের বসবাস শিঘ্রই সুষ্ঠু ব্যবস্থাপনা না করলে এই শহর বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

এর আগে, চট্টগ্রামের পরিবেশ রক্ষায় অবদানের জন্য অনুষ্ঠানের শুরুতে অ্যাডভোকেট মনজিল মোরশেদ’কে সংবর্ধনা দেয়া হয়।

 

এই বিভাগের আরও খবর