chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাদিয়ার মৃত্যুতে হাইকোর্টে প্রতিবেদন

ডেস্ক নিউজ: চট্টগ্রামে ড্রেনে পড়ে মারা গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ছাত্রী সেহেরীন মাহমুদ সাদিয়া। তার মর্মান্তিক মৃত্যু এড়ানো সম্ভব ছিল বলে জেলা প্রশাসকের দেওয়া প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার বিষয়টিও উঠে এসেছে প্রতিবেদনে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চে সম্প্রতি প্রতিবেদনটি দাখিল করা হয়েছে।

প্রতিবেদনের মতামত অংশে বলা হয়েছে, সেহেরীন মাহমুদ সাদিয়ার মৃত্যুর ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কেউই দায় স্বীকার করেনি। উভয় কর্তৃপক্ষ উল্লেখ করে যে, ওই মেয়ে অসাবধানতাবশত গার্ডারের ওপর দিয়ে হাঁটতে গিয়ে পা পিছলে নালায় পড়ে মারা যান। পাশাপাশি এটিকে দুর্ঘটনা হিসেবে উল্লেখ করে।

ঘটনাস্থলে নালার অবস্থান ও নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করে দেখা যায়, দুর্ঘটনাস্থলে নালা সংলগ্ন রাস্তায় ইতোপূর্বে সিটি করপোরেশন কর্তৃক নির্মিত ডাস্টবিন ও দেওয়াল ছিল। তা নিরাপত্তা বেষ্টনী হিসেবে কাজ করছিল। কিন্তু  লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ প্রকল্পের কাজ করতে গিয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক ডাস্টবিন ভেঙে ফেলা হয় এবং রাস্তা ও ফুটপাত সংস্কার করা হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক সেখানে রাস্তার পাশে ফুটপাতের কাজ করা হলেও রাস্তা সংলগ্ন নালার উপরের অংশে ফুটপাতের কাজ করা হয়নি এবং কোনো নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়নি। ফুটপাত হয়ে হাঁটার জায়গায় শুধুমাত্র নালার উপরের অংশে কোনো স্ল্যাব বসানো বা কোনো সংস্কার কাজ না করার কারণে আনুমানিক ১১ ফুট দৈর্ঘ্য ও তিন ফুট প্রস্থ আয়তনের জায়গা অনেকটা উন্মুক্ত হয়ে পড়ে, যা নালায় পরে যাওয়ার দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়।