chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইন্সটাগ্রামে পেইড ফিচার আনতে পারে মেটা

ডেস্ক নিউজঃ মেটার নতুন ব্যবসায়িক বিভাগটি ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে কিছু পেইড ফিচার আনার দিকে নজর রাখছে, যার নাম দেওয়া হয়েছে মনেটাইজেশন এক্সপিরিয়েন্স (Monetization Experiences)। তবে এই পেইড ফিচারগুলি কেমন হবে অর্থাৎ কি কি ফিচারের বদলে টাকা লাগবে সে বিষয়ে এই মুহূর্তে জানা যায়নি।

তবে সোশ্যাল মিডিয়ার পেইড ফিচার নিয়ে এই প্রথম আলোচনা হচ্ছে তা নয়। এর আগেও একাধিকবার এমন সম্ভাবনার কথা সামনে এসেছে। মেটার হেড অফ অ্যাডস অ্যান্ড বিজনেস প্রোডাক্ট জন হেগেম্যান এর একটি সাক্ষাৎকার থেকে জানা যায় যে, কোম্পানি আসন্ন পেইড ফিচারগুলির মাধ্যমে ইউটিউব (Youtube) বা অন্যান্য ওটিটি (OTT) প্ল্যাটফর্মগুলির মত ইউজারদের বিজ্ঞাপন বন্ধ করার কোনো অপশন দেবেনা।

কারণ মেটা তার বিজ্ঞাপন ব্যবসা বৃদ্ধিতে নিযুক্ত রয়েছে। তাছাড়া স্ন্যাপ (Snap), টুইটার (Twitter) এবং মেটার বেশিরভাগ আয় ডিজিটাল বিজ্ঞাপন থেকেই উঠে আসে। সেক্ষেত্রে কিছু পেইড ফিচার এনে কোম্পানি বিজ্ঞাপন ছাড়া অন্য উপার্জনের দিকে যাবে বলেই ধারণা করা হচ্ছে।

শুধু মেটা একাই পেইড ফিচার আনতে চাচ্ছে এমন না। বিগত কয়েক বছর ধরেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া এপগুলো ধীরে ধীরে এপথে আগাচ্ছে। টিকটক এবছরের শুরুতে পেইড সাবস্ক্রিপশনের পরিক্ষামূলক ব্যবস্থা নিয়েছে। টুইটার, টেলেগ্রাম, স্ন্যাপচ্যাট এবং ডিসকর্ডও পেইড সাবস্ক্রিপশন চালু করেছে।

এই বিভাগের আরও খবর