chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ক্যালিফোর্নিয়ায় দাবানলে হাজারো মানুষ ঘরছাড়া

ডেস্ক নিউজঃ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলতি বছরের সবচেয়ে বড় দাবানলে হাজারো মানুষ বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। প্রবল বাতাস ও বজ্রঝড়ে গত রবিবার অঙ্গরাজ্যটির শুষ্ক ভূমিতে সৃষ্ট আগুনে কিছু ঘরবাড়ি পুড়ে গেছে।

সিস্কিউ কাউন্টি দমকল বিভাগ সতর্ক করে বলেছে, আগুন বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে। স্থানীয় টেলিভিশন চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে বেশ কয়েকটি বাড়িতে দাউদাউ করে আগুন জ্বলতে দেখা গেছে।

উইড, লেক শাস্টিনা, এজউডসহ বেশ কয়েকটি শহরে বাধ্যতামূলক উচ্ছেদ আদেশ দেওয়া হয়েছে। একটি স্থানীয় হাইস্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। পোষ্য ও গবাদি পশু-পাখি রাখতে একটি বড় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

উচ্ছেদ আদেশে বলা হয়েছে, জীবনের জন্য তাৎক্ষণিক হুমকি দেখা দিয়েছে। তাই এখনই সরে যাওয়ার জন্য আইনানুগ আদেশ দেওয়া হচ্ছে। এলাকাটিতে আইনগতভাবে জনসাধারণের প্রবেশ বন্ধ রয়েছে।

এই দাবানলের পাশাপাশি ক্যালিফোর্নিয়া, নেভাডা ও অ্যারিজোনার কিছু অংশে কয়েক সপ্তাহ থেকেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। অনেক এলাকায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।

সিস্কিউ উত্তর ক্যালিফোর্নিয়ার একটি বৃহত্তর বনভূমি এবং তুলনামূলকভাবে কম জনবহুল অঞ্চলের অংশ। সাম্প্রতিক বছরগুলোতে দাবানলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এটি। ২০১৪ সালে উইড শহরে আগুনে ধ্বংস হয়েছিল ১৫০টির বেশি ঘরবাড়ি। সূত্রঃ এএফপি।

 

 

এই বিভাগের আরও খবর