chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজকের টেক নিউজ আপডেট

ডেস্ক নিউজ: আজ ১ সেপ্টেম্বর , চলুন জেনে নেই আজকের টেক নিউজ আপডেট।

ইন অ্যাপে স্ন্যাপচ্যাটের ডুয়াল ক্যামেরা রেকর্ডিং চালু

ইন অ্যাপ ইন্টারফেসে প্রথম প্লাটফর্ম হিসেবে ডুয়াল ক্যামেরা রেকর্ডিং সুবিধা চালু করেছে স্ন্যাপচ্যাট। চলতি বছরের শুরুতে ফিচারটির পরীক্ষা চালিয়েছিল প্লাটফর্মটি।

নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপ থেকে ফোনের ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা একই সঙ্গে ব্যবহারের মাধ্যমে ছবি ও ভিডিও ধারণ করতে পারবে। বর্তমানে আইফোন এক্সএস ও নতুন ভার্সনের আইওএস যুক্ত ডিভাইসে ফিচারটি ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে এটি চালু করতে আরো কয়েক মাস সময় লাগবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে।

নতুন অ্যাপল ওয়াচে থাকবেও স্যাটেলাইট কানেক্টিভিটি!

আগামী ৭ সেপ্টেম্বর ৮ সিরিজের অ্যাপল ওয়াচ লঞ্চের সম্ভাবনা রয়েছে, যা বাজারে আসবে অ্যাপল ওয়াচ প্রো নামে। উন্মোচনের আগে নতুন এই ওয়াচ সম্পর্কে একটি নতুন তথ্য প্রকাশ্যে এসেছে।

শোনা যাচ্ছে, আইফোন ১৪ সিরিজের স্মার্টফোনের মতো অ্যাপল ওয়াচ প্রোতে থাকবে স্যাটেলাইট কানেক্টিভিটি, এতে ফোরজি-ফাইভজি নেটওয়ার্ক কানেকশন না থাকলেও ব্যবহারকারীরা কল বা মেসেজ এনাবেল করতে পারবেন। এ জন্য ওয়াচটিতে থাকবে লো আর্থ অরবিট স্যাটেলাইট কানেক্টিভিটি।

বর্জ্য ও ব্যবহূত পণ্য থেকে স্মার্টফোন তৈরি করবে অ্যাপল

ভবিষ্যতে স্মার্টফোন তৈরিতে দীর্ঘমেয়াদি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে অ্যাপল। এর অংশ হিসেবে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি পৃথিবী থেকে পাওয়া উপাদানের পরিবর্তে বর্জ্য ও ব্যবহূত পণ্য ব্যবহার করবে। সম্প্রতি দেয়া এক সাক্ষাত্কারে প্রযুক্তি জায়ান্টটির প্রধান নির্বাহী (সিইও) টিম কুক এ কথা জানিয়েছেন।

কুক বলেন, পরিবেশবান্ধব উপায়ে পণ্য উৎপাদন করা অ্যাপলের জন্য গুরুত্বপূর্ণ। এখন সেটি হোক ব্যবহূত উপাদান বা বর্জ্য। আমরা পৃথিবীকে আরো ভালো করতে চাই। এছাড়া টিম কুক দাবি জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি কার্বন নিরপেক্ষতা অর্জন করতে পেরেছে।

নিলামে ৩৫ হাজার ডলারে প্রথম আইফোন বিক্রি

যুক্তরাষ্ট্রের এক নিলাম অনুষ্ঠানের মাধ্যমে অ্যাপলের প্রথম প্রজন্মের একটি আইফোন ৩৫ হাজার ডলারে বিক্রি হয়েছে। স্মার্টফোনটির পাশাপাশি নিলামে প্রতিষ্ঠানটির প্রথম দিকের একটি আইপডও বিক্রি হয়েছে।

প্রথম প্রজন্মের আইফোনটি কখনো খোলা হয়নি। নিলামে এটি ৩৫ হাজার ৪১৪ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। অন্যদিকে প্রথম প্রজন্মের আইপডটি ২৫ হাজার ডলারে বিক্রি হয়েছে। ২০০১ সালে বাজারে প্রথম প্রজন্মের আইপড প্রথম আত্মপ্রকাশ করে। অন্যদিকে ২০০৭ সালে বাজারে আইফোনের যাত্রা। আরআর নিলামের মাধ্যমে আইফোনটি বিক্রি করা হয় এবং এটি বিশ্বে বিরল গ্যাজেট বিক্রির ক্ষেত্রে নতুন ইতিহাস তৈরি করেছে।

স্মার্টফোনের সংজ্ঞা বদলে দিতে আসছে সনির নতুন ফোন

জাপানের বিখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি তাদের নতুন ফোন এক্সপেরিয়া ৫ আইভি বাজারে আনতে যাচ্ছে। সনি ইতোমধ্যে এ ফোনের প্রোমোশনাল টিজার প্রকাশ করেছে টুইটারে। যেখানে বলা হয়েছে ‘এ নিউ এক্সপেরিয়া ইস কামিং’।

প্রকাশিত ভিডিও টিজারে ডিভাইসটির নতুন ফটোগ্রাফি সিস্টেম সম্পর্কে জানানো হয়েছে। সনির দাবি, ফোনটি ব্যবহারকারীদের ভিডিও গেম খেলার সময় তাদের জয়ের সেরা মুহূর্ত লাইভ স্ট্রিম এবং শ্বাসরুদ্ধকর পোট্রেট শুট করতে সাহায্য করবে৷

চট্টলার খবর/ইমতিয়াজ

এই বিভাগের আরও খবর
Advertisements
×portlink