chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্ত ৫০ হাজারেরও বেশি

ডেস্ক নিউজ: বিশ্বব্যাপী ৫০ হাজারেরও বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। তবে ভাইরাসটির হটস্পট ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে সংক্রমণের ঘটনা কমে আসছে।

বুধবার (৩১ আগস্ট) এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৫০ হাজার ৪৯৬ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। জুলাই মাসে প্রাদুর্ভাবটিকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেন, নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়া প্রমাণ করে যে প্রাদুর্ভাবটি বন্ধ করা যেতে পারে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মাঙ্কিপক্সে মোট আক্রান্তের অর্ধেকেরও বেশি আমেরিকাতে। বেশ কয়েকটি দেশে অবশ্য সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। যদিও কানাডায় সংক্রমণের ধারাবাহিক নিম্নগামী প্রবণতা দেখতে উৎসাহব্যঞ্জক।

তিনি আরও বলেন, জার্মানি ও নেদারল্যান্ডসসহ কিছু ইউরোপীয় দেশেও প্রাদুর্ভাবের স্পষ্ট ধীরগতি লক্ষ করা গেছে। জনস্বাস্থ্য রক্ষায় পদক্ষেপ, সংক্রমণ ট্র্যাক করতে এবং সংক্রমণ প্রতিরোধে মানুষের অংশগ্রহণের কার্যকারিতা দেখা যাচ্ছে। এই লক্ষণগুলো প্রমাণ করে যে আমরা শুরু থেকে ধারাবাহিকভাবে যা বলেছি-সঠিক ব্যবস্থা নিয়ে (মাঙ্কিপক্স) প্রাদুর্ভাব থামানো যেতে পারে।

মে মাসের শুরু থেকে আফ্রিকান দেশগুলোর বাইরে মাঙ্কিপক্সের সংক্রমণ বৃদ্ধির খবর পাওয়া যায়।

২৪ জুলাই সর্বোচ্চ স্তরের সতর্কতা জারি এবং মাঙ্কিপক্সকে কোভিড-১৯ এর পাশাপাশি আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি হিসেবে শ্রেণিবদ্ধ করে ডব্লিউএইচও।

চট্টলার খবর/মুক্তা

 

এই বিভাগের আরও খবর