chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টোলের আওতায় আসতে পারে বায়েজিদ-ফৌজদারহাট সড়ক

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) বায়েজিদ থেকে ফৌজদারহাট পর্যন্ত ৬ কিলোমিটার দীর্ঘ লুপ রোডকে টোলের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে । সিদ্ধান্ত বাস্তবায়ন হলে এটিই হবে সিডিএ’র প্রথম টোল টোল আদায় করা সড়ক।

এই প্রকল্প বাস্তবায়নে সিডিএ’র নিজস্ব তহবিল থেকে সংশোধিত ডিটেইল প্রজেক্ট প্ল্যান অনুযায়ী ৩২ কোটি টাকা দিতে হবে। এই ভর্তুকী তুলতে সিডিএ এমন পরিকল্পনা নিয়েছে বলে জানা যায় সংশ্লিষ্টদের সাথে কথা বলে। সিডিএ এই প্রকল্প বাস্তবায়ন হওয়ার পর সিদ্ধান্ত নিবে গাড়ি প্রতি কত টাকা টোল নির্ধারণ করা হবে।

সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, সিডিএ বায়েজিদ-ফৌজদারহাট সড়ক প্রকল্পের ব্যয় ৩২ কোটি টাকা বৃদ্ধির আবেদন করে। অর্থ মন্ত্রণালয়ের একজন সদস্য আপত্তি জানিয়ে বলেন, সিডিএ’র নিজস্ব তহবিল থেকে এই ৩২ কোটি টাকা দিতে হবে। তবে এই মুহূর্তে সিডিএ’র তো পর্যাপ্ত টাকা নেই। এর আগে প্রকল্পের ৩২০ কোটি টাকা জিওবি থেকে ওদয়া হয়েছে বলেও জানান তিনি।

টোলের পরিমাণ কত হবে এবং কখন থেকে টোল আদায় হবে এমন প্রশ্নের উত্তরে প্রকল্প পরিচালক আসাদ বিন আনোয়ার বলেন, প্রকল্প শেষে কোন কোন পয়েন্টে টোল আদায়ের জন্যে নির্ধারণ করা হবে এবং টোলের পরিমাণ কত হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে।

উল্লেখ্য যে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নগরের যানজট সমস্যার সমাধানে বায়েজিদ থেকে ফৌজদারহাট পর্যন্ত চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক। এই সড়কে নির্মাণ করা হচ্ছে ১২টি কালভার্ট ও ৬টি ব্রিজ। ৩২০ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৩৫২ কোটি টাকার ৬ কিলোমিটার দীর্ঘ ৪ লেন বিশিষ্ট এই প্রকল্পের একাধিকবার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। সর্বশেষ ২০২৩ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য প্রস্তাব করা হয়েছে।

-চট্টলার খবর/ইফতেখার

এই বিভাগের আরও খবর