chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নতুন ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

ডেস্ক নিউজঃ জাতীয় সংসদের নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন সরকার দলীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শামসুল হক টুকু। আজ রবিবার সন্ধ্যা ৭টায় ডেপুটি স্পিকার হিসেবে তিনি শপথ নিবেন। জাতীয় সংসদ ভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাকে শপথ বাক্য পাঠ করাবেন বলে জানা গেছে। 

আজ রবিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরুর পর পরই নিয়মানুযায়ী জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচন করা হয়।

ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য স্পিকার বিষয়টি সংসদে উত্থাপন করেন। এরপর সংসদের প্রধান হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন ডেপুটি স্পিকারের জন্য নাম প্রস্তাব করেন। সরকার দলীয় সদস্য কামরুল ইসলাম সেই প্রস্তাব সমর্থন করেন। পরে স্পিকার প্রস্তাবটি কণ্ঠভোটে দিলে তা সর্বস্মতিতে পাস হয়।

 

শামসুল হক টুকু পাবনা-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। তিনি ২০০৯, ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯-২০১৪ সাল পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর থেকেই নতুন ডেপুটি স্পিকারকে হচ্ছেন তা নিয়ে আলোচনা শুরু হয়। অনেকের নাম আলোচনায় থাকলেও দৌড়ে এগিয়ে ছিলেন শামসুল হক টুকু। শেষ পর্যন্ত তিনিই ডেপুটি স্পিকার নির্বাচিত হলেন।

ইহ/চখ

এই বিভাগের আরও খবর