chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পুরুষ ইলিশ যায় কোথায়?

সাইফুদ্দিন মুহাম্মদঃ চলছে ইলিশের ভরা মওসুম। বাজারে ঝাঁকে ঝাঁকে ইলিশ। ডিমওয়ালা মা ইলিশের ভিড়ে ডিম ছাড়া পুরুষ ইলিশের দেখা নেই বাজারে। রহস্যটা কি? জেলেরা জানিয়েছেন, রহস্যময় পুরুষ ইলিশ দেখা যায় না, ধরা পড়েনা।  মৎস্য বিশেষজ্ঞদের দাবি, সামুদ্রিক অনেক মাছ রয়েছে যারা তাদের নির্দিষ্ট রয়সের পরে তারা তাদের বিশেষ করে পুরুষ মাছ সেক্স পরিবর্তন করে স্ত্রীতে পরিণত হতে পারে। তাই পুরুষ ইলিশ দুর্লভ প্রজাতির মাছ।

চট্টগ্রাম জেলা মৎস্য অফিস সূত্র জানায়, টানা ৬৫ দিন বন্ধ থাকার পর গত ২৩ জুলাই মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরা শুরু হয়েছে।

জেলেরা বলেছেন, নিষেধাজ্ঞা ওঠার পর গত বছর যে পরিমাণ মাছ উঠেছিল এবারে তার চাইতে চার থেকে পাঁচগুণ বেশি ইলিশ পাওয়া যাচ্ছে। চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানাধীন পুরাতন ফিশারীঘাট মাছ বাজার, বাকলিয়া থানার নতুন ফিশারীঘাট মাছ বাজার ও লইট্টারঘাটে গিয়ে দেখা যায়, সমুদ্র থেকে বাজারে নিয়ে আসা ইলিশ মাছগুলোর পেটভর্তি ডিম। বহদ্দারহাট বাজার, কাজীর দেউরি বাজার, পতেঙ্গা বাজারসহ নগরের প্রায় বাজারে ইলিশের এ মৌসুমে উপচে পড়ছে নারী ইলিশে। অথচ পুরুষ ইলিশ যেন দুর্লভ।

পুরুষ ইলিশ যায় কোথায়

ফিশারীঘাটের পাইকারী মাছ ব্যবসায়ী মোহাম্মদ সালাউদ্দিন বলেন, পুরুষ ইলিশ আসলে আমরা যতটা ভাবি ততটা বিরল নয়। জেলেরা তাদের জালে পুরুষ মাছও ধরে, কিন্তু কোন মাছটি পুরুষ আর কোনটি নারী, তা তারা আলাদা করতে পারে না।

বিশেষজ্ঞরা বলছেন, অক্টোবর মাসে যখন ইলিশের প্রধান প্রজনন মৌসুম চলে, তখন প্রায় সমপরিমাণ নারী ও পুরুষ ইলিশই নদীর উজান পেরিয়ে আসে মিঠাপানিতে। কিন্তু রহস্যজনক কারণে পুরুষ ইলিশ ধরা পড়েনা। তাদের ভাষ্য, পুরুষ ইলিশ তুলনামূলকভাবে দুর্বল, ক্ষীণকায় ও অনাকর্ষণীয় হয়ে থাকে। সাগরের গভীরে পুরুষ ইলিশ থাকতে পছন্দ করে।

ওয়ার্ল্ডফিশ নামের একটি আন্তর্জাতিক সংস্থার  গবেষণায় দেখা গেছে, প্রজনন মৌসুমে একটি ইলিশের ঝাঁকে নারী পুরুষের অনুপাত থাকে ৫৫:৪৫।’

বাংলা আশ্বিন মাসের প্রথম চাঁদের আগে-পরে বাংলাদেশের  নদীগুলোতে ডিমওয়ালা ইলিশ মাছ উজান বেয়ে মিঠাপানিতে আসতে থাকে। ওই সময় জেলের জালে ধরা পড়ে। পুরুষ ইলিশগুলো ওই সময় গভীর সমুদ্রে থাকে। তবে এমন দাবি অনেকেই মানতে নারাজ। তারা বলছে, পুরুষ ও নারী ইলিশ দলবেঁধে চলে।

আড়তদার ও খুচরা ব্যবসায়ীরা জানান, সারা বছর ইলিশ পাওয়া যায়। তবে ডিমওয়ালা ইলিশের হার বেশি।

মৎস্য অধিদফতরের তথ্য অনুযায়ী,  বাংলাদেশে ইলিশের উৎপাদন ২০২০-২১ সালে  বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৬৫ হাজার মেট্রিক টনে।

 

চট্টলার খবর/মুক্তা

এই বিভাগের আরও খবর