chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাশিয়া তেল দিতে চায়, সিদ্ধান্ত এখন ঢাকার: রুশ রাষ্ট্রদূত

ডেস্ক নিউজ:  বাংলাদেশকে রাশিয়া থেকে অপরিশোধিত ও পরিশোধিত তেল আমদানি করার প্রস্তাব দিয়েছে মস্কো। তবে বাংলাদেশ তেল আনবে কি না, সেই সিদ্ধান্ত বাংলাদেশকেই নিতে হবে।

গতকাল বুধবার (২৪ আগস্ট) ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্তিতস্কি ঢাকায় রুশ দূতাবাসে গোলটেবিল আলোচনায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ছয় মাস পূর্তি নিয়ে ওই আলোচনার আয়োজন করা হয়।

সামরিক অভিযানের কারণে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার তেল, গ্যাসসহ বিভিন্ন খাতের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা কোনো প্রতিষ্ঠান থেকে পণ্য কেনা ও ওই প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেনকারীদেরও নিষেধাজ্ঞায় পড়ার ঝুঁকি থাকে।

রাষ্ট্রদূত বলেন, ‘রাশিয়ার অপরিশোধিত ও পরিশোধিত তেল সরবরাহের বিষয়ে দুই দেশের সরকারের মধ্যে এবং ব্যবসায়ী পর্যায়ে বেশ কিছু উদ্যোগ নিয়ে আলোচনা করা হচ্ছে। অপরিশোধিত তেল এখানে পরিশোধন করা যায় কি না তা জানতে বাংলাদেশি বিশেষজ্ঞদের কাছে নমুনা পাঠানো হবে। ’

মার্কিন ডলার এড়িয়ে দ্বিপক্ষীয় বাণিজ্য চালানোর প্রক্রিয়া খোঁজার কাজ শুরু হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ‘আমি সম্প্রতি বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে দেখা করেছি। ’

মআ/চখ

এই বিভাগের আরও খবর