chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বঙ্গোপসাগরে নিখোঁজ ১৯১ জেলে, স্বজনদের আহাজারী

ডেস্ক নিউজঃ কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে ৭২ জেলেসহ ৫ টি মাছধরা ট্রলার ডুবে গেছে। এর মধ্যে ১৬ জেলে নিখোঁজ রয়েছে। শুক্রবার দুপুর থেকে রাত পর্যন্ত সাগরের বিভিন্ন পয়েন্টে ট্রলার ডুবির ঘটনা ঘটে। ডুবে যাওয়া ট্রলারগুলো হচ্ছে এমবি মা’মনি (৩), এফবি সাইফুল, এফবি আল মামুন, এফবি কুলসুম ও এফবি রফিক মিঝি। এর মধ্যে এফবি রফিক মিঝির ট্রলারে থাকা জেলেদের বাড়ি ভোলার হাজারীগঞ্জে। বাকি ৪ ট্রলারের জেলেদের বাড়ি মহিপুরে।

এ ছাড়া কলাপাড়ার আলীপুর-মহীপুরের আরও ১১টি ট্রলার ১৯১ জেলেসহ নিখোঁজ রয়েছে। নিখোঁজ ট্রলারগুলো হচ্ছে, এফবি জাবেদ, এফবি আব্দুল্লাহ নামের দুইটি, এফবি মা’মনি (২), এফবি মায়ের দোয়া নামের দুইটি, এফবি ইয়াসমিন, এফবি রাকিবুল, এফবি ওবায়দুল, এফবি জলিল, এফবি আলী হোসেন।

ট্রলার ডুবি ও নিখোঁজের খবর নিশ্চিত করেছেন আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ত মালিক সমিতির সভাপতি ও লতাচাপলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা। তিনি ভারতের কাকদ্বীপের মৎস্য ব্যবসায়ী রবীন দাসের বরাত দিয়ে জানান, কাকদ্বীপে ৩৩ এবং ভারতীয় জলসীমায় আরও ১১ জন জেলে উদ্ধার হয়েছে।

তবে তাঁদের নাম ঠিকানা জানাতে পারেননি। ধারনা করা হচ্ছে এসব ট্রলার শুক্রবার সন্ধ্যায় আকস্মিক ঝড়ো হাওয়ায় ভারতীয় সীমানায় ভেসে গেছে। শনিবার দুপুরে আনছার মোল্লা এসব তথ্যের পাশাপাশি আলীপুরের নিখোঁজ থাকা জেলেদের স্বজনরা বিভিন্ন আড়তে গিয়ে খোঁজ-খবর নিচ্ছেন বলেও জানান। এদিকো সুন্দরবন এলাকায় শনিবার উদ্ধার হয়েছে রফিক মিঝি।

উদ্ধার হওয়া জেলেরা জানান, সাগরের ভয়াল ঢেউ এবং ঝড়ের কবলে পরে তাদের ট্রলারগুলো ডুবে গেছে। সাগরে থাকা অন্য ট্রলারের মাধ্যমে অন্তত ৫৬ জেলে উদ্ধার হলেও নিখোঁজ রয়েছে ১৬ জেলে। নিখোঁজ ১৬ জেলের মধ্যে ১৪ জন এফবি কুলসুম ট্রলারের জেলে।

এছাড়া এফবি রফিক মিঝি ট্রলার ডুবে ওই ট্রলারের মাঝি রফিক মিঝি (৬০) নিখোঁজ রয়েছেন। এদিকে প্রচন্ড ঢেউয়ের তোড়ে এফবি মরিয়ম নামের একটি ট্রলার থেকে সাগরে পরে নিখোঁজ রয়েছে মাঝি ইসাহাক (৪৫)। উদ্ধারকৃত জেলেরা কুয়াকাটা ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও মহিপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

নিজামপুর কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার সেলিম মন্ডল জানান, সাগরে ট্রলার ডুবির খবর পেয়েছেন। তাদের টহল টিম সাগরে রয়েছে এবং উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

চখ/জূঈম

এই বিভাগের আরও খবর