chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সেপ্টেম্বর থেকে ৩৫ শতাংশ পানির দাম বাড়াচ্ছে চট্টগ্রাম ওয়াসা

চট্টলার ডেস্কঃ চট্টগ্রাম ওয়াসা লোকসান কমানোর পাশাপাশি বিশাল অংকের ঋণের সুদ মেটাতে সেপ্টেম্বর মাস থেকে পানির দাম ৩৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।পানির দাম না বাড়িয়ে ওয়াসার ৩০ শতাংশ সিস্টেম লস কমানোর মাধ্যমে ব্যয় সাশ্রয়ের পরামর্শ নাগরিক সমাজের। সরকারের ভুর্তকি না দেওয়ার সিদ্ধান্তের প্রেক্ষিতে দাম বাড়ানো ছাড়া উপায় নেই বলছে চট্টগ্রাম ওয়াসা।

চট্টগ্রাম মহানগরীতে এখন ওয়াসার পানির আবাসিক সংযোগ ৭৮ হাজার ৫৪২টি ও অনাবাসিক ৭ হাজার ৭৬৭টি। আবাসিকে ৯০ শতাংশ এবং অনাবাসিকে ব্যবহৃত হচ্ছে ১০ শতাংশ ওয়াসার পানি । দৈনিক ৩৬ কোটি লিটার পানি ব্যবহার করছেন এসব গ্রাহকরা।

সম্প্রতি আবাসিকে প্রতি হাজার লিটার পানির দাম ১৮ টাকা ও বাণিজ্যিকে ৫০ টাকা করার জন্য সরকারের কাছে ওয়াসা অনুমোদন চায়। ফলে আবাসিকে এক হাজার লিটারে গ্রাহকের পানির দাম ১৩ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা ও বাণিজ্যিকে ৩১ টাকা ৮২ পয়সা থেকে ৩৭ টাকা করা হচ্ছে। সেই হিসাবে আবাসিকে পানির দাম এক লাফে বাড়ল ৩৫ শতাংশ আর বাণিজ্যিকে ১৬ শতাংশ। এটি আগামী সেপ্টেম্বর থেকে কার্যকর হচ্ছে। এভাবে গত ১৩ বছরে চট্টগ্রাম ওয়াসার পানির দাম বেড়েছে ১২ বার।

এবিষয়ে চট্টগ্রাম ক্যাবের সভাপতি এস.এম নাজের হোসাইন জানান, ঋণের টাকা পরিশোধ করতে পানির দাম বাড়াচ্ছে ওয়াসা। এক্ষেত্রে আগে সিস্টেম লস ও অন্যান্য খরচ কমানো উচিত পরামর্শ দেন তিনি।

তবে নাগরিক সমাজের প্রতিনিধিরা মনে করেন পানির দাম না বাড়িয়ে স্বচ্ছতা, জবাবদিহিতার মাধ্যমে সিস্টেমলসের নামে চুরি বন্ধ করা দরকার।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, প্রতি এক হাজার লিটার পানির ‍উৎপাদনে খরচ ২৭ টাকা হলেও আবাসিকে বিল ১৩ টাকা এবং বাণিজ্যিক বিল হয় ৩০ টাকা। গড়ে আসে ১৪ টাকা। তাই পানির দাম বাড়ানো ছাড়া উপায় নেই।

চট্টগ্রাম ওয়াসা প্রায় ১০ হাজার কোটি টাকা ঋণের বোঝা বইছে। সিস্টেম লসের জন্য প্রতিদিন ১৩ কোটি লিটার পানি হারায় তারা। সিস্টেম লস কমাতে মনোযোগ দেয়া দরকার মনে করেন সংশ্লিষ্টরা।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর