chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবির‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হলো ভর্তি যুদ্ধ

নিজস্ব প্রতিবেদকঃ আজ শুরু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটের বিজ্ঞান অনুষদভুক্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হলো এবারের ভর্তিযুদ্ধ।

মঙ্গলবার (১৬ আগস্ট} বেলা ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা শেষ হয়েছে দুপুর ১২ টায়। বিশ্ববিদ্যালয়ের ১৭টি কেন্দ্র ও হাটহাজারী কলেজে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েচ্ছে।

‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১২টির  বিপরীতে সকাল ও বিকাল দুই শিফটে ৫৪ হাজার ১০৬ জন পরীক্ষায় দিইয়েছে । সেই হিসাবে এক আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৫ জন।

এদিকে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। ছিল পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

এবারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন, ‘ডি’’ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

 https://chattolarkhabor.com/107337/চবিরএ-ইউনিটের-পরীক্ষা/ ‎

এবছরও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গাড়ি ভাড়া ও হোটেলগুলোতে অতিরিক্ত অর্থ আদায়ের ব্যাপারে কঠিন পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অতিরিক্ত অর্থ আদায় করা হয়নি বলে জানিয়েছে প্রক্টর বলা হয়েছে। এছাড়া শহর থেকে ক্যাম্পাস পর্যন্ত প্রতিটি জায়গায় পুলিশ মোতায়েন করা হয়েছিল, যাতে ভর্তিচ্ছুরা কোনোরকম সমস্যায় না পড়ে।

প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকে পাঁচ স্তরে সাজানো হয়েছিল, যাতে আগতরা বিশ্ববিদ্যালয়ে এসে কোনোরকম সমস্যায় না পড়েন এবং নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন। পাশাপাশি যাতায়াতের জন্য শাটল ট্রেনের ট্রিপ বাড়ানো হয়েছে, নারী অভিভাবকদের জন্য চারটি ছাত্রী হলেই বিশ্রামাগার প্রস্তুত রাখা হয়েছে, পর্যাপ্ত বিশুদ্ধ পানি ও টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। ।

জূঈম/চখ

এই বিভাগের আরও খবর