chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘হাওয়া’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে বন বিভাগ

ডেস্ক নিউজ: সারাদেশ জুড়ে ঝড় তোলা বাংলা সিনেমা ‘হাওয়া’ মুক্তির আগেই সিনেমা হলে সব টিকিট বিক্রি হয়ে যায়।  দর্শকরা প্রায় দুই সপ্তাহ জুড়ে  হাওয়ায় ভাসছেন। এবার তুমুল আলোচনার মধ্যেই বন্যপ্রানী আইন লঙ্ঘনের  অভিযোগ উঠেছে সিনেমাটির বিরুদ্ধে । পরিবেশবাদী ৩৩টি সংগঠন বন্যপ্রাণী সংরক্ষণ আইন লঙ্ঘন হয়েছে দাবি করে হাওয়া চলচ্চিত্রের প্রদর্শন বন্ধের দাবি জানায় ।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ওয়াইল্ডলাইফ ইন্সপেক্টর অসীম মল্লিক রাজধানীর পান্থপথে স্টার সিনেপ্লেক্সে সিনেমাটি দেখে বলেন, সিনেমায় খাঁচায় একটি শালিক পাখি দেখানো হয়েছে। তা শালিক পাখির মাংস কিনা, সে বিষয়ে তদন্ত প্রতিবেদন পরিবেশ অধিদপ্তরে পাঠাবে।

হাওয়া সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমন অভিযোগের বিষয়ে বলেন, নেতিবাচক চরিত্রকে ফুটিয়ে তুলতে চলচ্চিত্রে একটি খাঁচায় আটকানো শালিক পাখি এবং খাওয়ার দৃশ্য দেখানো হয়েছে। কিন্তু দৃশ্যটি আসল নয়। সেখানে মুরগি খাওয়ানো হয়েছিলো।  খারাপ মানুষের দৃশ্যায়ন করতে  একটি নেতিবাচক চরিত্রের অংশ হিসেবে পুরো ঘটনাটি দেখানো হয়েছে।

অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোটের আহ্বায়ক   হাওয়া সিনেমার বিষয়ে তিনি বলেন,পাখিকে খাঁচায় বন্দি ও হত্যার দৃশ্য দেখানোর মাধ্যমে ২০১২ এর বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন  সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে। সাধারণ মানুষ এ ধরনের অপরাধ চিত্রায়নের কারণে সংরক্ষিত পাখিদের খাঁচায় পোষা, খাওয়া ও মাছ শিকারে উৎসাহিত হবে।

উল্লেখ্য যে, মেজবাউর রহমান সুমন পরিচালিত হাওয়া ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ।

মআ/চখ

এই বিভাগের আরও খবর