chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে ভর্তি পরীক্ষায় শাটল ট্রেনের নতুন সময়সূচি ও ৮ নির্দেশনা

ডেস্ক নিউজঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা উপলক্ষে শাটলের নতুন সময়সূচি ও আটটি নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

আগামী ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চার ইউনিট ও দুটি উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সময় শহর থেকে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ১১ জোড়া শাটল ট্রেন চলাচল করবে।

 

শাটল ট্রেনের নতুন সূচি :

বটতলী থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, সাড়ে ১২টা, বিকাল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে।

এছাড়া ক্যাম্পাস থেকে সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৮টা ৪০ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, ১টা ৩০ মিনিট, বিকাল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনগুলো ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণের জন্য থামবে।

 

ভর্তিচ্ছুদের মানতে হবে ৮ নির্দেশনা:

প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা ভর্তির ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘন্টা পূর্বে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবে।

সিট প্ল্যান দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে, প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিষ্টেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

পরীক্ষার্থীরা হলে FX-100 বা এর নিচে সাধারণ মানের (মেমরী অপশন ব্যতিত) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, Calculator with Memory Option, Electronic Device সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোন ধরনের Device সঙ্গে রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ক্যাম্পাসে আগত সকল পরীক্ষার্থী, পরীক্ষার্থীর অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে।

পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক ক্যাম্পাসে না আসার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

 

ভর্তি পরীক্ষা নিয়ে কারো কাছে কোন অভিযোগ দৃষ্টিগোচর হলে তা ১ম ও ২য় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ সময়ের ন্যূনতম একঘণ্টা পূর্বে (যেমন- ১ম শিফটে সকাল ৮:৪৫ মি. ও ২য় শিফটে দুপুর ১:১৫ মি. বা ১২:৪৫ মি. এর পূর্বে) সকল প্রমাণাদিসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে।

এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপত্র সংক্রান্ত কোন অভিযোগ গ্রহণ করা হবে না, ভর্তি পরীক্ষায় কারো বিরুদ্ধে কোন ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

পরীক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকবৃন্দকে নিরাপত্তার স্বার্থে তাঁদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখার জন্য অনুরোধ করা হলো।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী। আগামী ১৬ আগস্ট থেকে ‘এ’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট (https://admission.cu.ac.bd)-এ পাওয়া যাবে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর