chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে বিশ্ব মাতৃদৃগ্ধ সপ্তাহ ২০২২ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ‘মাতৃদৃগ্ধ পান এগিয়ে নিতে, শিক্ষা ও সহযোগিতা হবে বাড়াতে’ এই প্রতিপাদ্য বিষয়ে  বিশ্ব মাতৃদৃগ্ধ সপ্তাহ ২০২২ উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের উদ্যোগে র‌্যালি পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রোববার (৭ আগস্ট) চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলন কক্ষে  সকাল ১১টায় এই সভার আয়োজন হয়। প্রধান প্রধান সড়কগুলোতে সভা শুরুর আগে বর্ণাঢ্য র‌্যালি  প্রদক্ষিণ করে সভা শুরু হয়। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মুহাম্মদ হোসাইনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি।  সভাপতিত্ব করেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মো. সাখাওয়াত উল্লাহ,। স্বাগত বক্তব্য দেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. সুমন বড়ুয়া।

অনুষ্ঠানে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট (শিশু) ডা. রেজিনা ইসলাম, জুনিয়র কনসালট্যান্ট (গাইনী) ডা. শারমিন নাহার বাশার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় সমন্বয়কারী ডা. ইমং প্রু চৌধুরী ও ফৌজদারহাট বক্ষব্যাধি হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. শিহাব উদ্দিন বিশেষ অতিথি হিসেবে ছিলেন।

ডা. সেখ ফজলে রাব্বি প্রধান অতিথির বক্তব্যে বলেন, নবজাতক শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। মায়ের শাল দুধই জন্মের সাথে সাথে  শিশুর প্রথম টিকা ও খাবার। শিশুর পরিপূর্ণ বিকাশে মাতৃদুগ্ধ পানের ভূমিকা অনস্বীকার্য। এই গুরুত্বপূর্ণ বার্তাটি জনগণের কাছে পৌঁছে দিতেই বিশ্বজুড়ে পালিত হয় মাতৃদুগ্ধ সপ্তাহ।

সভায় বক্তারা  আরও বলেন, সন্তান ভূমিষ্ট হওয়ার পর খুব দ্রুত শাল দুধ খাওয়ানো হলে মায়ের রক্তক্ষরণ কম হয় ও গর্ভফুল পড়তে সাহায্য করে।

আইএইচ/মআ/চখ

এই বিভাগের আরও খবর