chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মোদির সঙ্গে দেখা করলেন মমতা

ডেস্ক নিউজঃ দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারা প্রায় ৪৫ মিনিট ধরে বৈঠক করেছেন।  

এনডিটিভি জানিয়েছে, বর্তমানে বিভিন্ন প্রকল্প বাবদ কেন্দ্রীয় সরকারের কাছে প্রায় ৯৭ হাজার কোটি টাকা পাওনা রয়েছে বলে বারবার দাবি জানিয়ে আসছে পশ্চিমবঙ্গ সরকার। বিভিন্ন প্রকল্পের নামকরণ নিয়েও কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত চলছে।

তার জেরে কার্যত থমকে পশ্চিমবঙ্গের আবাস যোজনা ও সড়ক যোজনার কাজ।

 

বৈঠকে দ্রুত রাজ্যের বকেয়া টাকা মেটানোর দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। প্রধানমন্ত্রীর কাছে রাজ্যের বিস্তারিত বকেয়ার হিসাব উপস্থাপন করে মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্রের কাছে এক লাখ ৯৬৮ কোটি রুপি পায় রাজ্য। ১০০ দিনের কাজের প্রকল্পে ছয় হাজার ৫৬১ কোটি রুপি, প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৯ হাজার ৩২৯ কোটি রুপি, সমগ্র শিক্ষা মিশনে ১৫ হাজার ৮৬৪ কোটি রুপি, ঘাটাল মাস্টারপ্ল্যান বাবদ ৭৪৩ কোটি রুপি, মিড ডে মিলের ১৭৪ কোটি রুপি, স্বচ্ছ ভারত মিশনে ৩৪৪ কোটি রুপি, বুলবুল ঘূর্ণিঝড়ের দুর্যোগের ছয় হাজার ৩৩৪ কোটি এবং ইয়াস দুর্যোগের চার হাজার ২২ কোটি বকেয়া।

কাল রবিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে নীতি আয়োগের বৈঠকে অংশ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এর তিন দিন আগে বৃহস্পতিবারই দিল্লি পৌঁছে যান তিনি। তার এই দিল্লিযাত্রার প্রেক্ষাপট নিয়েও উঠেছে নানা প্রশ্ন। আক্রমণ করেছেন বিরোধীরা।

নিয়োগ দুর্নীতির মামলায় ইডি তদন্ত নিয়ে রাজ্য রাজনীতি এখন সরগরম। পার্থ চট্টোপাধ্যায় ও তার ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায় ইডির হেফাজতে। এই প্রেক্ষাপটে দিল্লিতে নরেন্দ্র মোদির সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠকের নেপথ্যে আঁতাতের অভিযোগ তুলেছে সিপিএম।

তাদের দাবি, অতীতে সারদাকাণ্ডে সিবিআই যখন একের পর তৃণমূল নেতাদের গ্রেপ্তার করেছে তখনই দিল্লি গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আবার ২০১৯ সালে সিবিআই যখন হন্যে হয়ে রাজীব কুমারকে খুঁজছিল, তখনো দিল্লিতে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী। এবার নিয়োগ দুর্নীতি মামলায়, ইডি তদন্তের আবহে ফের দিল্লিতে গতকাল শুক্রবার মোদি-মমতার বৈঠক হলো।

আগামী ৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচনের আগে মমতার এই সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, এনডিএর উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জগদীপ ধনখড়, বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা।

মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের ঠিক আগে অমিত শাহের সঙ্গে বৈঠক করেছেন শুভেন্দু অধিকারী। জে পি নাড্ডার সঙ্গে দেখা করেছেন সুকান্ত মজুমদার। দিল্লিতে শুক্রবার মমতা-মোদির সাক্ষাতের পর ফের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় চেয়েছে বঙ্গ বিজেপি।

সূত্র : এনডিটিভি

এই বিভাগের আরও খবর