chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাজ পরীর ঘরে বাঘ শাবকেদের নাম রাখা হলো চার নদীর নামে

চট্টলা ডেস্কঃ চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল প্রজাতির জন্ম নেওয়া ৪টি সাদা বাঘ শাবকের নাম রেখেছেন চিড়িয়াখানা পরিচালনা পর্ষদের সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। সোমবার (১ আগস্ট) চট্টগ্রাম চিড়িয়াখানার কনফারেন্স রুমে দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ চারটি সাদা বাঘের নামকরণ করেন তিনি। সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, পদ্মা আমাদের স্বপ্নের সেতু, মেঘনা বাংলাদেশের অন্যতম বৃহত্তর নদী, সাঙ্গু ও হালদা নদী চট্টগ্রামের গুরুত্বপূর্ণ দুটি নদী।এসব নামের সঙ্গে মিল রেখে ৪টি সাদা বাঘ শাবকের নামকরণ করা হয়েছে- পদ্মা, মেঘনা, সাঙ্গু ও হালদা।

গত ৩০ জুলাই দক্ষিণ আফ্রিকা থেকে আনা রাজ ও পরী বাঘ দম্পতি ৪টি সাদা শাবক জন্ম দেয়। এই দম্পতির ঘরে চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৮ সালে বাংলাদেশে জন্ম নেওয়া প্রথম সাদা বাঘটি পর্যটকদের কাছে বিশেষ দৃষ্টি আকর্ষণ করে।

বর্তমানে ১৬টি বাঘ রয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানায় । এর মধ্যে ৫টি বিরল প্রজাতির সাদা বাঘ। জেলা প্রশাসক বলেন, বাংলাদেশের চিড়িয়াখানা ও সাফারি পার্কের মধ্যে সবচেয়ে বেশি বাঘ এখন চট্টগ্রাম চিড়িয়াখানায়। চিড়িয়াখানা প্রাঙ্গণেও পাহাড়ি জায়গায় বৃক্ষরোপণ (ফলজ, ফুলজ ও উদ্ভিজ) করে চিড়িয়াখানার পরিবেশগত সৌন্দর্য ও সুরক্ষা বৃদ্ধি করা হয়েছে। চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পরিবেশে বাংলাদেশে প্রথমবারের মত ইনকিউবেটরে ডিম থেকে অজগরের বাচ্চা ফুটানো হয় এবং গত ২২ জুন ২০২২ তারিখে র্সবশষে ১১ টি বাচ্চা কৃত্রিমভাবে ফুঁটে যা অতি শীঘ্রই বন্য পরিবেশে অবমুক্ত করা হবে।

বাংলাদেশে প্রথমবারের মত আবদ্ধ পরিবেশে চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালের বাচ্চা প্রজনন করানো সম্ভব হয় । এছাড়া দেশী ও বিদেশী বিভিন্ন পত্র-পত্রিকায়, জার্নালে প্রাণী গবেষাণামূলক প্রবন্ধ প্রকাশীত হচ্ছে। এই চিড়িয়াখানার ব্যবস্থাপনা এবং ভবিষ্যৎ নিয়ে সুদীর্ঘ পরিকল্পনা রয়েছে।

-আইএইচ/জুইম/চখ

এই বিভাগের আরও খবর