chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফার্মাসিস্টদের গবেষণা নতুন ওষুধ উৎপাদনের ক্ষেত্র সৃষ্টি করবে

নিউস্ব প্রতিবেদকঃ ফার্মাসিস্টদের গবেষণায় মনোনিবেশ করতে হবে। তারা যত বেশি গবেষণামুখী ততই নিত্যনতুন ওষুধ আবিষ্কারে সক্ষম হবে। গবেষণার মাধ্যমে যদি নতুন নতুন ওষুধ উৎপাদনের ক্ষেত্র সৃষ্টি করা যায় তাহলে এ শিল্প বাংলাদেশের আয়ের অন্যতম খাত হিসেবে বিবেচিত হবে বলে মন্তব্য করেছেন ড্রাগ এডমিনিস্ট্রেশনের সাবেক পরিচালক ও মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ফার্মাসিস্ট অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান।

বুধবার (২৭ জুলাই) সকালে সাউদার্ন ইউনিভার্সিটির হলে ফার্মেসি বিভাগের উদ্যোগে আয়োজিত ফার্মেসির গুরুত্ব ও সম্ভাবনা বিষয়ক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, যতদিন অসুখ, ওষুধ থাকবে, ততদিন ফার্মাসিস্ট থাকবে। বর্তমানে ফার্মেসি গ্রাজুয়েটদের জন্য কর্মক্ষেত্রে অপার সম্ভাবনা রয়েছে।

ভালো পড়াশুনা জানলে দেশে বিদেশে ক্যারিয়ার গড়ার হাতছানি। সুতরাং সময়কে কাজে লাগিয়ে অধ্যবসায়ের মাধ্যমে জ্ঞানকে সমৃদ্ধ করতে হবে। বর্তমানে ওষুধ শিল্পে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে এবং ভবিষ্যতে আরও উন্নতি করবে এই সেক্টরটি। বিশ্ববিদ্যালয়ের উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী বলেন, বৈশ্বিক ওষুধ শিল্পের সাথে যেন শিক্ষার্থীরা নিজেদের মানিয়ে নিতে পারে সেভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে। উপ—উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী , কলা, সমাজ বিজ্ঞান এবং আইন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান, ট্রাস্টি বোর্ডের সদস্য সরওয়ার জাহান এবং বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ইব্রাহীমসহ ফার্মেসি বিভাগের শিক্ষকবৃন্দ।

এমএইচকে/জুইম/চখ

এই বিভাগের আরও খবর