chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লোহাগাড়ায় প্রবাসী কবির হত্যাকাণ্ডে চারজনের যাবজ্জীবন

চট্টলা ডেস্ক : চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর রোস্তম পাড়া এলাকায় বিদেশ ফেরত চাচা নুরুল কবিরকে হত্যা মামলায় বাবা-ছেলেসহ চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২৫ জুলাই) দুপুরে চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফেরদৌস ওয়াহিদ আদালত এ রায় ঘোষণা করেন। রায়ে সাজাপ্রাপ্ত চারজনকে ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাছাড়া মামলা থেকে দুইজনকে খালাস দেওয়া হয়।

মো. নুর ইসলাম ও ছেলে ওসমান গণি ছাড়াও কারাদণ্ড প্রাপ্ত অপর দুই আসামি হলেন—সরওয়ার কামাল ও আব্বাস উদ্দীন। তাছাড়া খালাস প্রাপ্ত দুজন হলেন সাজাপ্রাপ্ত নূর ইসলামের স্ত্রী মনোয়ারা বেগম ও তার মেয়ে নাছিমা আক্তার।

সত্যতা নিশ্চিত করেছেন মামলার বাদী পক্ষের আইনজীবী সেলিম উল্লাহ চৌধুরী। তিনি বলেন, ১৯৯৯ সালে লোহাগাড়ায় প্রবাসী নুরুল কবির হত্যা মামলার চার আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

তিনি বলেন, রায়ের সময় চার আসামি আদালতে উপস্থিত ছিলেন। আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। একইসঙ্গে মামলা থেকে দুই নারী আসামীকে খালাস দিয়েছেন আদালত।

আদালত সুত্রে জানা যায়, ১৯৯৯ সালের ৬ ডিসেম্বর সকালে পুর্ব বিরোধের জের ধরে চট্টগ্রামের লোহাগাড়া থানার আধুনগর ইউনিয়নের রুস্তম পাড়ায় প্রবাসী নুরুল কবিরের উপর হামলা চালায় তার ভাই ভাবি ও ভাতিজাসহ ৭/৮ জনের দল।

তারা দেশিয় অস্ত্র দিয়ে কবিরের চোখসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তির পর সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ ঘটনায় নিহতের স্ত্রী খালেদা ইয়াসমিন মামলা দায়ের করলে ২০০০ সালের ডিসেস্বরে মামলায় চার্জশীট দেয় আদালত। মামলার বিচার কাজ শুরু হয় ২০০৩ সালের ১৩ জানুয়ারি। এর পর রাষ্ট্রপক্ষের ১৭ জন এবং আসামি পক্ষের ৩ জনসহ মোট ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর