chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ছাত্র কর্তৃক শিক্ষক হত্যার প্রতিবাদে চবিতে মানববন্ধন

চবি প্রতিনিধি: সাভারের আশুলিয়ায় ছাত্র কর্তৃক শিক্ষক উৎপল কুমার সরকারকে (৩৫) পিটিয়ে হত্যার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত হয় এ মানববন্ধন। এতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে দেশের প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির বলেন, একজন ছাত্রের হাতে শিক্ষক হত্যা, এর চেয়ে দুঃখজনক বিষয় আর কী হতে পারে? শিক্ষকরা হচ্ছে ছাত্রদের মাথার তাজ স্বরূপ। কিন্তু একজন ছাত্রের হাতে যখন একজন শিক্ষক খুন হন, তখন বিষয়টি কোনোভাবেই মেনে নেয়া যায় না। আমি আজকের মাননবন্ধন থেকে আমার ছাত্র উৎপল হত্যার বিচারের দাবি জানাচ্ছি।

তিনি আরো বলেন, শিক্ষকদের প্রতি পরামর্শ থাকবে তাঁরা যাতে ছাত্রদের সাথে এমন কোনো আচরণ না করেন যাতে করে সেই ছাত্রের কোনো মানসিক আঘাত লাগে। অনেক সময় শিক্ষকদের কিছু আচরণ কিংবা কথা ছাত্রদের মানসিকভাবে খুন করে ফেলে। তাই শিক্ষকদের এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।

নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রহমান নাসির উদ্দিন বলেন, আমরা সভ্যতার একটি চরম অন্ধকার পর্যায়ে বসবাস করতেছি যেখানে একজন ছাত্রের হাতে শিক্ষক খুন হওয়ার চিত্র দেখতে হয়েছে। এই ঘটনাকে শুধু সাধারণ একটি অপরাধ হিসেবে বিবেচনা করলে চলবে না। সভ্যতাকে টেনে হিচড়ে পেছনের দিকে টেনে নিয়ে যাওয়ার একটি নিদর্শন হিসেবে দেখতে হবে। এই ঘটনা ২০২২ সালে এসে আমাকে আইয়ামে জাহেলিয়াতের কথা স্মরণ করিয়ে দিচ্ছে।

তিনি আরো বলেন,  এ ঘটনায় দোষীকে ধরে ধরে নিয়ে আসে বিচার করে শাস্তি দিলেই বিষয়টি সমধান হবে না, বরং আমাদের এই সমাজকে সম্পূর্ণ নতুন করে ঢেলে সাজাতে হবে। এতে করেই এ ধরণের ঘটনা থেকে দেশকে মুক্ত করা সম্ভব হবে।

উৎপল কুমারের সহপাঠী রাজনীতি বিজ্ঞান বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, উৎপল আমাদের বন্ধুদের মধ্যে অন্যতম বিনয়ী একজন ছিলেন। কিন্তু আমরা তাকে হারিয়েছি। আমাদের অনেক বন্ধুবান্ধব দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন আছে। তাদের সফলতায় যেমন আমরা গর্ববোধ করি তেমনিভাবে উৎপলকে হারানোর এই স্মৃতিও আমাদের বুকে সারাজীবন তাজা হয়ে থাকবে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী ও একই বিভাগের সহকারী অধ্যাপক নিয়াজ মোর্শেদ রিপণ বলেন, আমি যতটুকু জানি হত্যাকারী ওই ছাত্রের বয়স ১৬-১৭ এর কোটায় হবে৷ আমার দাবি থাকবে তাকে কিশোর বিবেচনা করে যেন হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির পর্যায়ে কোনোপ্রকার বাধাগ্রস্ত না হয়।

মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও সাবেক-বর্তমান শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। এসময় হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য প্রধানমন্ত্রীর নিকট দাবি জানান। এছাড়াও,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেও নিজ নিজ অবস্থান থেকে শিক্ষক উৎপল কুমার সরকার হত্যার বিচারের দাবিতে এগিয়ে এগিয়ে আসার আহবান  জানান তারা।

নুর/নচ/চখ

এই বিভাগের আরও খবর