chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তানে ভূমিকম্পে হাজারের কাছাকাছি মৃত্যু

ডেস্ক নিউজঃ আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ভূমিকম্পের সময় প্রায় ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে কম্পন টের পাওয়া যায়। ভূমিকম্প অনুভূত হয়েছে পাকিস্তানেও। সবশেষ তথ্য অনুযায়ী, মৃতের সংখ্যা হাজার ছুঁইছুঁই। আরও অন্তত ৬০০ জন আহত হয়েছেন। পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতির খবর আসছে।

বুধবার (২২ জুন) দিনের প্রথম দিকে শক্তিশালী ভূমিকম্প আফগানিস্তানে আঘাত হানে। যার গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও টের পাওয়া যায়।

রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত ৯৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। আহতের সংখ্যাও বাড়ছে। এখন পর্যন্ত ৬০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভূমিকম্পে আফগানিস্তানের পাখতিয়া অঞ্চলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এখানে অন্তত ২৫৫ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা দুইশ’র বেশি। তালেবান সরকারের বিপর্যয় মোকাবিলা বিষয়কমন্ত্রী মোহাম্মদ নাসিম হক্কানি জানিয়েছেন, পাখতিয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দিন আয়ুবি জানান, হেলিকপ্টারে গিয়ে উদ্ধারকাজ চালানো হচ্ছে। তবে এখনো সর্বত্র পৌঁছানো সম্ভব হয়নি। ২০০২ সালের পর এটাই আফগানিস্তানে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, ইসলামাবাদেও হালকা কম্পন অনুভূত হয়েছে। তবে লাহোর, মুলতান, কোয়েটায় ভূমিকম্পের তীব্রতা ভালো ছিল। কম্পন অনুভূত হওয়ার পর সাধারণ মানুষ রাস্তায় নেমে পড়েন। তবে পাকিস্তান থেকে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর আসেনি। গত শুক্রবারও ওই অঞ্চলে ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে যার মাত্রা ছিল পাঁচ।

ইহ/চখ

এই বিভাগের আরও খবর