chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৬.১ মাত্রার ভূমিকম্পে কাঁপলো আফগানিস্তান: ‍নিহত ২৫০ জন

ডেস্ক নিউজ: আফগানিস্তানে আজ ভোরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছেম যেটির মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ১। এতে প্রায় আড়াই শো মানুষের মৃত্যু হয়েছে।

বুধবার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবিগুলোতে পাকতিকা প্রদেশে স্ট্রেচারে আহত ব্যক্তিদের, ধ্বংসস্তূপ এবং বাড়িঘর ধ্বংস দেখানো হয়েছে। খবর বিবিসির।

একজন স্থানীয় সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেন, মৃতের সংখ্যা ২৫০ জনের চেয়ে বেশি হতে পারে। এ ছাড়া আহত হয়েছেন আরও ১৫০ জনের বেশি মানুষ। ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে।

রয়টার্স জানিয়েছে, এদিকে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়, যার প্রভাব পড়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অন্তত ১২ কোটি মানুষের ওপর।

পাকিস্তানের রাজধানীর ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও এর তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।

এর আগে গত শুক্রবার ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও মুলতান। এ ছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও ওই কম্পন অনুভূত হয়।

নচ/চখ

এই বিভাগের আরও খবর