chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরাতে অভিযান

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের উচ্ছেদ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। রোববার (১৯ জুন) সকালে ফিরোজশাহ ১ নম্বর ঝিল এলাকায় ঝুঁকিপূর্ণ পাহাড়ে অভিযান চালানো হয়।

অভিযানে প্রায় অর্ধশত পরিবারকে উচ্ছেদ করা হয়। যারা ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাস করছিলেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৭০জন, র‌্যাবের ২টি টিম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের একটি টিম, স্থানীয় কাউন্সিলর ও আনসার সদস্যরা অভিযানে সহযোগিতা করছেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম জানান,  যারা পাহাড়ে ঝুকিপূর্ণভাবে বসবাস করছেন তাদের আমরা আগের দিন মাইকিং করে সতর্ক করেছি। যারা সরে যান নি তাদের অভিযান পরিচালনা করে উচ্ছেদ করা হচ্ছে। এছাড়া ত্রান সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে অতি ঝুঁকিতে থাকা আড়াইশ পরিবারকে আমরা নিরাপদে সরিয়ে নিয়েছি। এর মধ্যে বাটালি হিল থেকে ৩২টি, আকবরশাহ’র ১ নম্বর ঝিল, ২ নম্বর ঝিল ও ৩ নম্বর ঝিল এলাকা থেকে ১৫০টি, টাংকির পাড় ও ভেড়া মার্কেট এলাকা থেকে ৩০টি, মতিঝর্ণা সংশ্লিষ্ট এলাকা থেকে ৩২টি ও আগ্রাবাদ এলাকা থেকে ২০টি পরিবারকে সরিয়ে নেয়া হয়।

১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরিয়ে নেয়া পরিবারগুলোর মধ্য থেকে কিছু কিছু পরিবার আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে।

এক সূত্রে জানা গেছে, নগরীর বাটালী হিল, মতিঝর্ণা, আকবরশাহ, হিল-১, হিল-২ ও বায়েজিদ লিংক রোড সংলগ্ন পাহাড়, ফয়’স লেক সংলগ্ন ১ নম্বর ঝিল, ২ নম্বর ঝিল, ৩ নম্বর ঝিল, আমিন জুট মিলসহ সন্নিহিত এলাকার পাহাড়গুলোতে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করে মানুষ। ঘর তৈরির জন্য এমনভাবে পাহাড় কাটা হয়, তা ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। ভারী বর্ষণ হলেই পাহাড়গুলো ধসে পড়ে।

এমএইচকে/মআ/চখ

এই বিভাগের আরও খবর